মেডিক্যাল কলেজে চালু হল মাদার অ্যান্ড চাইল্ড হাব

0
75

কলকাতা: শিশুদের চিকিৎসায় আরও এক ধাপ অগ্রসর হল কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতাল। হাসপাতালে চালু হল মাদার অ্যান্ড চাইল্ড হাব। রাজ্যে এই ধরনের হাব প্রথম।

শুক্রবার রেড রোডে খাদ্য সাথী প্রকল্পের অনুষ্ঠান থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রিমোট কন্ট্রোলের মাধ্যমে এই হাবটির উদ্বোধন করেন। শনিবার মেডিক্যাল কলেজের ১৮৩তম প্রতিষ্ঠা দিবসে এই হাবে আনুষ্ঠানিক ভাবে শুরু হল চিকিৎসা পরিষেবা। প্রথম দিনেই ২০টি শিশু ভর্তি হয়েছে এখানে।

মাদার অ্যান্ড চাইল্ড হাবের বিশেষত্ব কী?

সুপারস্পেশালিটি হাসপাতালের ধাঁচে দশতলা এই হাবটি তৈরি করা হয়েছে। এখানে সব রকম আধুনিক পরিষেবার ব্যবস্থা থাকছে। পাঁচ বছর পর্যন্ত বিভিন্ন বয়সি শিশুদের জন্য আলাদা ক্রিটিকাল কেয়ার বিভাগ তৈরি করা হয়েছে। স্ত্রীরোগ এবং প্রসূতি বিভাগের বিশেষজ্ঞদের নিয়ে একটি টাস্ক ফোর্সও তৈরি করা হয়েছে।  

এই হাবটির সম্পর্কে মেডিক্যাল কলেজের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান নির্মল মাজি বলেন, “রাজ্য এই ধরনের মাদার অ্যান্ড চাইল্ড হাব মেডিক্যাল কলেজ হাসপাতালেই শুরু হল। শিশু চিকিৎসায় এক যুগান্তকারী অধ্যায়ের সূচনা হল।” মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগেই এই হাবটির সূচনা হয়েছে সেটিও বলেন নির্মলবাবু।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here