এবার থেকে স্কুল-কলেজ-মেলায় পৌঁছে যাবে ভারতীয় জাদুঘর

0
114

কলকাতা : পরিষেবাটি আগে ছিল। কিন্তু সাত-আট বছর আগে বন্ধ করে দিয়েছিলেন ভারতীয় জাদুঘর কর্তৃপক্ষ। ফের চালু হতে চলেছে ‘মিউজিয়ম অন হুইল’। শহর ও গ্রামের স্কুল-কলেজের পড়ুয়াদের কাছে বাসে চড়ে নিজেই পৌঁছে যাবে জাদুঘর। পৌঁছে যাবে শহর ও শহরতলির বিভিন্ন মেলা ও উৎসবেও। জাদুঘরে না এসেও গ্রাম-শহরতলির মানুষ ভারতীয় জাদুঘরের সংগ্রহ দেখতে পাবেন।

ভারতীয় যাদুঘরের শিক্ষা অধিকর্তা সায়ন ভট্টাচার্য বলেন, এই পরিষেবা আগে যখন চালু ছিল, তখন ভারতীয় জাদুঘরের শিক্ষা বিষয়ক বিভাগ থেকে ভ্রাম্যমান বাসটি গ্রামগঞ্জের নানা জায়গায় ঘুরেছে। সেই সময় এই বাসের মধ্যে বিভিন্ন রেপলিকা থাকত। জাদুঘরে সবাই আসতে পারেন না। তার জন্য জাদুঘরের পক্ষ থেকে এই বাসটি আবার চালু করা হচ্ছে। তিনি বলেন, প্রযুক্তিগত কিছু সুবিধাও এ বার এই বাসটিতে থাকছে। পাওয়ার পয়েন্ট-এর ব্যবহার, বিভিন্ন অনুষ্ঠানের ঝলক বাসের মধ্যে থাকবে। নতুন করে বেশ কিছু বাস ভাড়া নিয়েই খুব শীঘ্রই এই পরিষেবা চালু করা হবে। 

কী থাকবে এই ভ্রাম্যমান বাসে?

বিজ্ঞাপন

museum

যাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে, ঐতিহাসিক সমস্ত নির্দশনগুলি এই বাসে রাখা হবে। থাকবে বৌদ্ধ, জৈন ধর্মের সঙ্গে জড়িত নানা সংগ্রহ ও হরপ্পা সভ্যতার প্রাচীন নিদর্শনগুলিও। ভারতীয় যাদুঘরে ৬ টি বিভাগ আছে। এই ৬টি বিভাগের সব থেকে গুরুত্বপূর্ণ সামগ্রীগুলিকে এই বাসে রাখা হবে। এই বাসটি মূলত ইতিহাসের গল্প শোনাবে। যা স্কুল-কলেজের ছেলেমেয়েদের কাছে খুবই আকর্ষণীয় হবে। 

ইন্ডিয়ান মিউজিয়ম সূত্রে জানা গিয়েছে, এই বাস চালু করার জন্য শহরের ও গ্রামের বাছাই করা প্রায় ৫০০-র বেশি স্কুলে চিঠি পাঠানো হবে। এ ছাড়া মিউজিয়মের পক্ষ থেকে রাজ্যের সমস্ত সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়া হবে। তার পর যে সমস্ত স্কুল আবেদন করবে সেই সব স্কুলকে বাছাই করে, সেখানে ভ্রাম্যমান বাস পৌঁছে যাবে।    

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here