শুধু সরকারি ধান ক্রয় কেন্দ্রগুলিতেই ধান বিক্রির নির্দেশ খাদ্য দফতরের

0
116

কলকাতা : ধান বিক্রির ক্ষেত্রে কৃষকদের জন্য নয়া নির্দেশিকা জারি করল খাদ্য দফতর। এই নির্দেশিকায়, শুধুমাত্র সরকারি সমবায় সমিতি ও সরকারি ধান ক্রয় কেন্দ্রগুলিতেই কৃষকদের ধান বিক্রি করতে বলা হয়েছে। কোনো ফোড়ে, দালাল বা মিল মালিককে নয়। এছাড়া বলা হয়েছে, ধান বিক্রি নিয়ে কোনো অভিযোগ থাকলে, তা আর এলাকার ব্যবসায়ীদের জানাতে হবে না। এখন থেকে সরাসরি অভিযোগ জানাতে পারবেন টোল ফ্রি নম্বর ১৯৬৭ ও ১৮০০-৩৪৫-৫৫০৫-এ ফোন করেই। খাদ্য দফতরের পক্ষ থেকে রাজ্যে প্রায় ৩২৯টি ধান ক্রয় কেন্দ্র খোলা হয়েছে। কৃষকদের সর্তক করতেই খাদ্য দফতরের এই অভিনব উদ্যোগ।

খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে, দফতরের বিশেষ পর্যবেক্ষক দল পরির্দশন করবেন সরকারি ধান ক্রয় কেন্দ্রগুলি। প্রতি ব্লকেই এই আধিকারিকরা ধান বিক্রি কেন্দ্রগুলিতে ধান কেনার বিষয়গুলি খতিয়ে দেখবেন। প্রতিদিনই আধিকারিকরা খাদ্য দফতরকে একটি রিপোর্ট পাঠাবেন। যদি কৃষকদের কোনও সমস্যা থাকে, তা খাদ্য দফতরের আধিকারিদের জানাতে পারবেন।

regolation

এই বিষয়ে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “প্রকৃত কৃষকরা যাতে তাঁদের জমির ধান বিক্রি করতে পারেন, তার জন্য সব রকম ব্যবস্থা করা হচ্ছে। আমরা কৃষকদের সচেতন করতে সংবাদপত্রেও বিজ্ঞপ্তি দিচ্ছি। দফতরের পক্ষ থেকে একটি টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে। কৃষকদের অভিযোগের ভিত্তিতে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।”    

দফতর সূত্রে জানানো হয়, ধান বিক্রি করার জন্য কৃষকদের কয়েকটি প্রমাণপত্র লাগবে। 

ধান বিক্রি করার জন্য কৃষকরা কী কী প্রমাণ পত্র আনতে হবে?

১। কৃষকদের সচিত্র পরিচয়পত্র 

২। জমি সংক্রান্ত একটি নথি (পরচা)

৩। আইএফসি কোডযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর পাসবই

৪। ২ কপি ছবি। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here