পুজোর আগে বাড়বে না অটোর ভাড়া, নতুন অটো-নীতি আনছে রাজ্য

0
78

পুজোর আগে কোনও রুটের অটো ভাড়া বাড়ানো হবে না বলে জানিয়ে দিলেন পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী। রুবি- গড়িয়াহাট,  রুবি-বালিগঞ্জ,  রুবি-যাদবপুর সহ বেশ কয়েক রুটের ভাড়া ইতিমধ্যেই ২ টাকা করে বাড়িয়ে দেওড়া হয়েছে। সেই প্রসঙ্গে এদিন একথা বলেন পরিবহণমন্ত্রী। পরিবহন দফতর থেকে ওই  সব রুটের কর্মকর্তাদের সাফ দেওয়া হয়েছে ভাড়া বৃদ্ধি প্রত্যাহার করতে হবে।

এদিন পরিবহন দফতরে আধিকারিকদের সঙ্গে অটো নিয়ন্ত্রণে আনার জন্য আলোচনায় বসেন পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী। এ ব্যাপারে নতুন নীতি প্রয়োগ করার সিদ্ধান্ত হয়। পুজোর আগে নতুন নীতি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

subhenduআলোচনায় ঠিক হয় ২০১২ সালে অটো নিয়ে তৎকালীন পরিবহন দফতরের অতিরিক্ত সচিব আশিস ঠাকুরের নেতৃত্বে একটি রিপোর্ট পেশ করা হয়। সেই রিপোর্ট এর ওপর ভিত্তিকিরে এই নীতি ঠিক করা হবে আইনগত দিকগুলি মাথায় রেখে।

এই নীতির মাধ্যমে নথিভুক্ত নয় এমন অটোকে প্রথমে নথিভুক্ত করা হবে। কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় যে সব অনুমোদিত রুট আছে সেই রুটের কাটা রুট গুলিকে মিলিয়ে দেওয়ার কাজ করা হবে। শহরতলির পরিষেবা বজায় রাখতে যে কয়েক এলাকায় অনুমোদিত নয় এমন রুট আছে, সেই রুটগুলির চাহিদা থাকলে সেগুলিকে অনুমোদন দেওয়া হবে এই নীতিতে।

শুভেন্দুবাবু বলেন, সাম্প্রতিক কালে বেশ কয়েকটি অটো দুর্ঘটনা ঘটেছে। সেই দিকে সরকারের নজর আছে। যাদের গাফিলতি থাকবে তাদের বিরুদ্ধে উপযুক্ত কড়া ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু সব অটোচালক দোষী নয়। এই পেশাতে বহু বেকার তাদের রুজি রোজগার করে। তাই এই বিষয়ে ভেবেচিন্তে ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে তিনি জানিয়েছেন।

তিনি আরও বলেন, পরিবহণ সংক্রান্ত যাবতীয় অভিযোগ নথিভুক্ত করার জন্য একটি টোল ফ্রি হেল্প লাইন চালু করা হবে। চালু করা হবে হোয়াটস অ্যাপ নম্বরও।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here