বিধানচন্দ্রের স্মৃতিতে মিউজিয়াম তৈরির পথে এনআরএস হাসপাতাল

0
69

কলকাতা: ডঃ বিধানচন্দ্র রায়ের ব্যবহার করা চেয়ার নিয়ে এনআরএস হাসপাতালে তৈরি হচ্ছে মিউজিয়াম। ১৯১২ থেকে ১৯১৯ সাল পর্যন্ত এই হাসপাতালের শরীরবিদ্যা বিভাগে শিক্ষকতা করেছিলেন ডঃ রায়। তাঁর নামে হাসপাতালে তৈরি হবে একটি লেকচার থিয়েটারও। এনআরএস হাসপাতাল সূত্রেই জানা গিয়েছে এই খবর। রাজ্যের সরকারি হাসপাতালগুলোর মধ্যে প্রথম এনআরএস-এই তৈরি হচ্ছে মিউজিয়াম।

অ্যানাটমিকাল সোসাইটি অফ ইন্ডিয়ার রাজ্য সভাপতি ও এনআরএস হাসপাতালের সহযোগী অধ্যাপক ডঃ অভিজিৎ ভক্ত জানান, “১৯১১ সালে ডঃ বিধানচন্দ্র রায় ইউরোপ থেকে ভারতে আসেন। ১৯১২ থেকে ১৯১৯ পর্যন্ত এনআরএস হাসপাতালের অ্যানাটমি বিভাগের চিকিৎসক ছিলেন। টানা ৭ বছর এখানে থাকার কারণে তাঁর ব্যবহার করা একাধিক জিনিস ছিল হাসপাতালে। বিভাগীয় প্রধানের উদ্যোগে সেসবের মধ্যে থেকে ডঃ রায়ের ব্যবহার করা চেয়ারটি আমরা সাধারণ ছাত্রছাত্রীদের দেখার জন্য বিশেষ ব্যবস্থা করছি”।

এনআরএস মেডিক্যাল কলেজের শরীরবিদ্যা বিভাগের প্রধান ডঃ করবী বড়াল বলেন, “বিভাগের মধ্যে আমরা এই চেয়ারটি উদ্ধার করি। ইতিমধ্যেই হাসপাতালের প্রিন্সিপালকে এই বিষয়ে জানানো হয়েছে। খুব শিগগির মিউজিয়াম তৈরির কাজ শুরু হবে”।   

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here