গত তিন বছরে পেট্রোল-ডিজেলের রেকর্ড দাম, কলকাতায় বাড়ল কতটা?

0
794
petrol diesel

ওয়েবডেস্ক: গত ৪ অক্টোবর ঘটা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পেট্রোল-ডিজেল থেকে প্রতি লিটারে দু’টাকা কর কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তা সত্ত্বেও দেখা যাচ্ছে, গত তিন মাসে দেশের এই দুই জ্বালানি তেলের দাম বেড়েছে প্রায় তিন শতাংশ।

কারণ হিসাবে বলা হচ্ছে, বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের  দাম বেডে়ছে। কিন্তু তা থেকে সাধারণ মানুষকে রেহাই দিতেই তো কেন্দ্র কর ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছিল। তা হলে কেন এতটা বেড়ে গেল জ্বালানি তেলের দাম?

পরিসংখ্যানে চোখ বুলিয়ে বোঝা যাচ্ছে, ২০১৫-’১৭ আর্থিক বছরে কলকাতায় পেট্রোল ও ডিজেলের দাম রেকর্ড পরিমাণ বেড়ে গেল শুক্রবার। গত ২০১৫-’১৭-এর মধ্যে কলকাতায় পেট্রোলের সর্বোচ্চ দাম উঠেছিল ২০১৭ সালের ১৬ জানুয়ারি। প্রতি লিটার পেট্রোলের দাম ওই দিন ছিল ৭৩ টাকা ৭৭ পয়সা।

আর এ বছর সেই দাম বাড়তে বাড়তে শুক্রবার ঠেকল ৭৪ টাকা ৪০ পয়সায়। এর আগে ২০১৫-তে ৬৪-৬৬ টাকা বা তার পরে ৬৭-৬৯ টাকার মধ্যেই বাঁধা পড়েছিল পেট্টলের দাম।

অন্য দিকে ঠিক একই সময় কালে কলকাতায় ডিজেলের সর্বোচ্চ দাম দাঁড়িয়েছে লিটার প্রতি ৬৫ টাকা ৮ পয়সায়। অথচ ২০১৫-’১৭-এর মধ্যে এই জ্বালানি তেলের সর্বোচ্চ দাম উঠেছিল ৬১ টাকা ৭৪ পয়সা, ৩ অক্টোবর ২০১৭-য়। তার আগে কিন্তু ২০১৫-তে মাত্র ৫৫-৫৭ টাকা বা পরে ৫৯-৬১ টাকায় ঘোরাফেরা করছিল ডিজেলের দাম।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here