রাজ্যের রেল: পাঁচ মেট্রো প্রকল্পে বরাদ্দ বাড়ল ১০৯ কোটি
লাইন বাড়ছে বেশ কিছু রুটে

0
158

কলকাতা: গতবারের বাজেটে রাজ্যের রেল প্রকল্পগুলির জন্য বরাদ্দ হয়েছিল ৩৮২০ কোটি টাকা। এবার সেটা বেড়ে হয়েছে ৬৩৩৬ কোটি টাকা। এই খবর জানা গিয়েছিল বাজেট পেশ হওয়ার দিনেই। তবে কোন কোন প্রকল্পে কত টাকা বরাদ্দ হয়েছে, তা সেদিন জানা যায়নি। শুক্রবার রেলের পক্ষ থেকে বিস্তারিত ভাবে জানানো হল, প্রকল্প অনুযায়ী বাজেট বরাদ্দ।  

কলকাতার পাঁচটি মেট্রো প্রকল্পে গতবারের থেকে বরাদ্দ বেড়েছে প্রায় ১০৯ কোটি টাকা।

  • চলতি আর্থিক বছরে সবচেয়ে বেশি বরাদ্দ হয়েছে এয়ারপোর্ট-নিউ গড়িয়া মেট্রো প্রকল্পে। গতবারে যেখানে এই প্রকল্পে ২৩০ কোটি ১০ লক্ষ টাকা বরাদ্দ ছিল, এবারে তা বেড়ে হয়েছে ২৫০ কোটি।
  • নোয়াপাড়া-বারাসত ভায়া বিমানবন্দর মেট্রো প্রকল্পেও বেড়েছে বরাদ্দ। ২০১৬-১৭ সালে বরাদ্দ ছিল ১২৫ কোটি টাকা। ৯৫ কোটি বেড়ে এবারের বরাদ্দ ২২৫ কোটি টাকা।
  • জোকা-বিবাদি বাগ মেট্রো প্রকল্পে আগের বার যেখানে প্রায় ১৬৫ কোটি টাকা বরাদ্দ হয়েছিল, সেখানে এবছর বরাদ্দ কমে হয়েছে ৫০ কোটি।
  • ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের সল্টলেকের দিকে নতুন দুটি স্টেশন সম্প্রসারণের জন্য ১০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।
  •  নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর হয়ে ব্যারাকপুর পর্যন্ত মেট্রো প্রকল্পে বরাদ্দ বেড়েছে একশো গুণ। গত বছর এই প্রকল্পে মাত্র এক কোটি টাকা বরাদ্দ করেছিলেন রেল মন্ত্রী সুরেশ প্রভু। এবার বরাদ্দ বেড়ে হয়েছে ১০০ কোটি।

তবে বেশ কয়েকটি মেট্রো রুটে যে সব জটিলতা রয়েছে তা মিটিয়ে কাজের গতি বাড়ানোটাই বড়ো চ্যালেঞ্জ রাজ্য ও কেন্দ্র সরকারের কাছে।

নতুন রেল প্রকল্প, ডবল ও ট্রিপল লাইন

indian-rail_small-pic

নতুন লাইন পাতার জন্য এই রাজ্য পেয়েছে ৩০৬ কোটি টাকা। গেজ পরিবর্তনের জন্য বাংলার বরাদ্দ ১৫ কোটি এবং ডাবলিং-এর জন্য ৯১ কোটি। সিগনাল ব্যবস্থা ও রেল ইয়ার্ডের উন্নয়নের জন্য বরাদ্দ ৪৮ কোটি টাকা।

  • তারকেশ্বর-বিষ্ণুপুর নতুন রেল প্রকল্পের জন্য এবার বরাদ্দ হয়েছে আড়াই গুণ। গতবার যেখানে বরাদ্দ ছিল ২২ কোটি টাকা, এবার বরাদ্দ ৫৫ কোটি। আজিমগঞ্জ-মুর্শিদাবাদ প্রকল্পেও বরাদ্দ বেড়েছে আড়াই গুণ। গত আর্থিক বছরে বরাদ্দ ছিল ৬ কোটি, এবার বরাদ্দ ১৫ কোটি টাকা। লাইনের গেজ পরিবর্তনের জন্য বাংলার ঝুলেতে এবার ১৫ কোটি টাকা। তার মধ্যে রয়েছে বর্ধমান-কাটোয়া, কাটোয়া-মন্তেশ্বর, মন্তেশ্বর-মেমারি, নেগুন-মঙ্গলকোট লাইন।
  • ডবল লাইন পাতার জন্য ৯১ কোটি টাকা বরাদ্দ হয়েছে বাংলার জন্য। এর মধ্যে রয়েছে নিউ আলিপুর-আক্রা, বজবজ-পূজালি, পূজালি-উলুবেড়িয়া, হাবড়া-বনগাঁ, সোনারপুর-ক্যানিং ও মছলন্দপুর-স্বরূপনগর লাইন। ডবল লাইন পাতার পাশাপাশি কালীনারায়ণ পুর – কৃষ্ণনগর, কৃষ্ণনগর-শান্তিপুর-নবদ্বীপঘাট, নদিয়া-রাণাঘাট তৃতীয় লাইন, রানাঘাট-লালগোলা লাইনের জন্য বরাদ্দ হয়েছে ৫ কোটি টাকা।
  • পলাশি-জিয়াগঞ্জ লাইনের জন্য বরাদ্দ ২ কোটি এবং বৈঁচি-শক্তিগড় লাইনের জন্য ১০ কোটি।
  • গঙ্গাসাগর থেকে ডানকুনি রেলপথের সমীক্ষার জন্যও এবারের বাজেটে বরাদ্দ করেছে কেন্দ্র।
  • চাঁদপাড়া-বনগাঁ, চাঁদপাড়া-পোড়ামহেশতলা, চাঁদবাজার-বাগদা লাইনের জন্য বরাদ্দ ১ কোটি। কাটোয়া-পাটুলি ৫ কোটি, নলহাটি-সাগরদিঘি ১কোটি।
  • বরাদ্দ হয়েছে মুর্শিদাবাদের জলঙ্গি নদীর ওপর সেতু নির্মাণের জন্যও।

 

 

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here