কলকাতায় বৃষ্টি, শনিবার থেকে কমবে তাপমাত্রা

0
114

কলকাতা: প্রায় তিন মাস পর বৃষ্টির ছোঁয়া পেল কলকাতা। এই বৃষ্টির হাত ধরেই ফের কয়েক দিনের জন্য তাপমাত্রা কমার আভাস মিলেছে।

দু’তিন দিন হল ক্রমশ ঊর্ধ্বমুখী গোটা রাজ্যের তাপমাত্রা। শুক্রবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি সেলসিয়াস বেশি। কলকাতার পাশাপাশি এ দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে স্বাভাবিকের থেকে তিন চার ডিগ্রি ওপরেই। শুধু দক্ষিণ নয়, শীত উধাও উত্তরবঙ্গেও। কয়েক সপ্তাহ আগে যেখানে ৪ থেকে ৬ ডিগ্রির আশেপাশে ঘোরাঘুরি করছিল সর্বনিম্ন তাপমাত্রা, সেই শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহারে তাপমাত্রা এখন ১৫ ডিগ্রির কাছাকাছি। এই হঠাৎ বেড়ে যাওয়া তাপমাত্রার পেছনে অবশ্য রয়েছে উত্তর ভারতের পশ্চিমী ঝঞ্ঝা। আবার বৃষ্টি নামানোর পেছনেও রয়েছে সেই পশ্চিমী ঝঞ্ঝাই।

গত কয়েক দিন উত্তর ভারতে প্রবল বৃষ্টি আর পাহাড়ে প্রবল তুষারপাত ঘটিয়ে ক্রমশ পূর্বে সরে আসছে পশ্চিমী ঝঞ্ঝাটি। এই ঝঞ্ঝার প্রভাবে এ দিন সকাল থেকেই কলকাতার আকাশের মুখ ভার। কয়েক দফা ছিটেফোঁটা বৃষ্টিও হয়। কলকাতার পাশাপাশি অল্পস্বল্প বৃষ্টি হয়েছে পার্শ্ববর্তী জেলাগুলিতে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুক্রবার রাত থেকে এই ঝঞ্ঝার প্রভাব কাটতে শুরু করবে। শনিবার সকাল থেকে ফের ছোঁয়া মিলবে উত্তুরে হাওয়ার। কমবে তাপমাত্রা। তবে তাপমাত্রা কমলেও ১৪ ডিগ্রির বেশি নামবে না বলে পূর্বাভাসে জানা গিয়েছে।

সেই সঙ্গে উদ্বেগের একটি সংবাদও পাওয়া গিয়েছে। জানুয়ারির একেবারে শেষে ফের বাড়বে তাপমাত্রা। এমনকি ‘গরম’ বড়োদিনের মতো ‘গরম’ সরস্বতী পুজো কাটাতে হতে পারে রাজ্যবাসীকে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here