টাকার বিনিময়ে পরীক্ষায় বসা, সাউথ ক্যালকাটা ল কলেজ অভিযুক্ত

0
72

কলকাতা ঃ সাউথ ক্যালকাটা ল কলেজে টাকার বিনিময়ে পরীক্ষায় বসতে দেওয়ার অভিযোগ উঠল কলেজের প্রিন্সিপ্যাল ও তৃণমূল ছাত্র সংগঠনের বিরুদ্ধে। পড়ুয়াদের দাবি যাদের উপস্থিতির হার কম, তাদের কাছ থেকে ২১০০ টাকা নিয়ে পরীক্ষায় বসতে দেওয়া হচ্ছে। শনিবার সকালে প্রিন্সিপ্যালের ঘরের বাইরে এর বিরুদ্ধে বিক্ষোভ দেখায় তারা। 

পড়ুয়ারা জানায়, তাদের পরীক্ষায় বসার ফি ১৫০০টাকা। অথচ উপস্থিতি কম থাকার জন্য নেওয়া হচ্ছে ২১০০ টাকা। পড়ুয়াদের তরফে জানানো হয়, ইউজিসির নিয়ম অনুসারে উপস্থিতি কম থাকলে সুরেন্দ্রনাথ কলেজ ১০০ টাকা নেয়। আবার যোগেশচন্দ্র কলেজ কোনো টাকাপয়সা নেয় না। অথচ সাউথ ক্যালকাটা ল কলেজে প্রথমে ৪০০০টাকা ধার্য করা হয়। পরে তা কমিয়ে ২১০০টাকা করা হয়েছে। 

সূত্রের খবর, ধরনার সময় পড়ুয়াদের সঙ্গে বচসা হয় তৃণমূল ছাত্র সংগঠনের। তৃণমূল ছাত্র সংগঠনের সদস্যদের দাবি, এদের নন কলেজিয়েট হয়ে যাওয়ার কথা। ইউনিয়নের সাধারণ সম্পাদক আপন সাহা জানান, ইউজিসির নিয়ম অনুযায়ী ৭৫%, কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিয়মে ৬৫%, বার কাউন্সিলের নিয়ম অনুসারে ৫৫% উপস্থিতি থাকা দরকার। কিন্তু এই কলেজের প্রায় ৯০০ জনের মধ্যে ৮২৫ জনেই এর কোনোটাই ছিল না। কিন্তু প্রিন্সিপ্যালের সঙ্গে কথা বলে এদের পরীক্ষায় বসার সুযোগ করে দেওয়া হয়েছে। 

কলেজের প্রিন্সিপ্যাল জানান, বার বার বলেও পড়ুয়ারা কথা শোনেনি। এরা যাতে উপস্থিতির ব্যাপারে সতর্ক হয়, পরীক্ষায় বসতে পারে তার জন্য ফাইন দিয়ে পরীক্ষায় বসার ব্যবস্থা করা হয়েছে। 

অন্য দিকে, এই বিষয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আশুতোষ ঘোষ বলেন, যাদের উপস্থিতি থাকে না তারা সাধারণত পরীক্ষায় বসতে পারে না। অনেক সময়ে সামান্য ফাইনের বিনিময়ে পরীক্ষা দেওয়ার সুযোগ পায়। তবে কলকাতা বিশ্ববিদ্যালয় ১০০ টাকা ফাইন নিলেও, এই টাকার পরিমাণ কী হবে তা ঠিক করে প্রত্যেক কলেজের গভর্নিংবডি। সেক্ষেত্রে সেই কর্তৃপক্ষই এ ব্যাপারে জানাতে পারবে, বাইরে থেকে কিছু বলা সম্ভব নয়। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here