টেলি যোগাযোগ স্বাভাবিক রাখতে গঙ্গাসাগর মেলায় বিশেষ ব্যবস্থা নিল প্রশাসন

0
490
gangasagar fair

নিজস্ব সংবাদদাতা, আলিপুর : প্রাকৃতিক বিপর্যয়ের সময় টেলি যোগাযোগ ব্যবস্থাকে স্বাভাবিক রাখতে গঙ্গা সাগরমেলায় বিশেষ ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। প্রথমবার টেলি যোগাযোগ ব্যবস্থার

বিকল্প হিসাবে সিম কার্ডবিহীন স্যাটেলাইট ফোন ‘আই-স্যাট’ ব্যবহার করবে প্রশাসন।

এরমধ্যে ১৬টি ব্যবহার করা হবে সাগরমেলা প্রাঙ্গণে, ৪টি বেনুবনে, নামখানায় ২টি, লট-আট-এ ৪টি ও অফিস প্রাঙ্গণে ৪টি আই-স্যাটের ব্যবহার করা হবে। ফলে আচমকা কোনো প্রাকৃতিক বিপর্যয় হয়ে ফোনের নেট বন্ধ হয়ে গেলে এই অত্যাধুনিক ব্যবস্থার মাধ্যমে আধিকারিকরা যোগাযোগ রাখতে পারবেন। গোটা ব্যবস্থাটির তদারকি রয়েছে বিএসএনএল।

বৃহস্পতিবার দুপুরে আলিপুরে এক সাংবাদিক বৈঠকে এই কথা জানান দক্ষিণ ২৪ পরগনা জেলাশাসক ওয়াই রত্নাকর রাও। এ দিনের বৈঠকে উপস্থিত ছিলেন মেলা আধিকারিক শ্যামল মণ্ডল, অতিরিক্ত জেলা শাসক মৃণালকান্তি রানো ।

জেলাশাসক জানান, এবারের গঙ্গাসাগর মেলা ৯ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত চলবে। পূণ্যস্নান ১৪ জানুয়ারি, এবার মেলায় ২০ লক্ষের বেশি পূণ্যার্থী সমাগম হবে বলে মনে করছে প্রশাসন। বাবুঘাট থেকে সাগর প্রাঙ্গণ পুরোটাই সিসিটিভির আওতায় থাকবে,কোথায় কী হচ্ছে, কী অসুবিধা হচ্ছে সব জানা যাবে, জেলা প্রশাসন থেকে নবান্ন সব জায়গায় নজরদারি করা হবে এই ব্যস্ততা । পুরো সাগর মেলা ৫০০ সিসিটিভির আওতায় থাকবে, ৪৬টি এলসিডি টিভি থাকবে নজরদারির জন্য । পরিবহণ ব্যবস্থায় সরকারি ১ হাজার ২৫৮টি বাস থাকবে কচুবেরিয়া থেকে গঙ্গাসাগর পর্যন্ত। নামখানা থেকে জলপথে ৩০ টি ভেসেল, ১০০ টি লঞ্চ থাকবে । যানবাহন পারাপারে ৪টি বার্যও থাকছে। পূণ্যারর্থীদের জন্য ৬টি বাফার জোন করা হচ্ছে।

গঙ্গাসাগরে দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু হলে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। এছাড়া নিরাপত্তার জন্য পর্যাপ্ত ব্যাবস্থা করা হবে, সব ফোনের নেটওয়ার্কই সচল থাকবে। ৭ জানুয়ারি সাগর প্রাঙ্গণে কন্ট্রোল রুম চালু হয়ে যাবে। পূণ্যার্থীদের জন্য ৮ হাজারের বেশি টয়লেট করা হচ্ছে । সব মিলিয়ে এবার সাগর মেলাকে নিরাপত্তার চাদরে মুড়ে দেওয়া হচ্ছে।

এর ফলে বেড়েছে খরচের পরিমাণও। এবারের মেলার বাজেট ৭০হাজার কোটি টাকা, গতবারে যা ছিল ৬১কোটি টাকা।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here