রাজ্য বাজেট ২০১৮:  জুড়ল আরও দুই নতুন প্রকল্প-‘রূপশ্রী’ ও ‘মানবিক’

0
3871
Mamata Banerjee west bengal budget 2018

কলকাতা: সামাজিক ক্ষেত্রে জোর দিতে এ বারের বাজেটে ঘোষিত হল দুটি নতুন প্রকল্পের। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র তাঁর বাজেট প্রস্তাবে বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একান্ত ভাবনার বাস্তবায়ন হতে চলেছে এই দুই নতুন প্রকল্পের মাধ্যমে। একটি ‘রূপশ্রী’ এবং অন্যটি ‘মানবিক’।

‘রূপশ্রী’ প্রকল্পটির উদ্ভাবন কন্যাদায়গ্রস্ত পরিবারের পাশে দাঁড়ানোর স্বার্থেই। কোনো পরিবারের বার্ষিক আয় দেড় লক্ষ টাকার কম হলে ১৮ বছরের পর মেয়ের বিবাহ দিতে ওই পরিবার ২৫ হাজার টাকা আর্থিক সহায়তা পাবেন রাজ্য সরকারের ‘রূপশ্রী’ প্রকল্প থেকে। বছরে মোট ছ’লক্ষ পরিবারকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসতে সরকার বরাদ্দ করেছে ১৫০০ কোটি টাকা।

দ্বিতীয় প্রকল্প অর্থাৎ ‘মানবিক’ হল সম্পূর্ণ ভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য। সমাজের এই অংশটি আর্থিক বঞ্চনার শিকার হয়ে চলেছে বলে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, মুখ্যমন্ত্রী সমাজের এই অংশটির পাশে দাঁড়াতে একেবারে নিজস্ব পরিকল্পনায় নতুন ‘মানবিক’ প্রকল্প চালু করলেন। এই প্রকল্পে বরাদ্দ করা হয়েছে ২৫০ কোটি টাকা। শারীরিক ভাবে ৫০ শতাংশের বেশি প্রতিবন্ধীরা এই প্রকল্পের আওতায় পড়বেন। বছরে দু’লক্ষ মানুষকে এই পরিষেবা পৌঁছে দেওয়া হবে।

আরও পড়ুন: রাজ্য বাজেট ২০১৮: একগুচ্ছ জনহিতকর প্রকল্প ঘোষণা অর্থমন্ত্রীর, লক্ষ্য পঞ্চায়েত!

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here