দার্জিলিঙের টয় ট্রেনকে আরও আধুনিক করতে উদ্যোগ নিচ্ছে রেল

0
117

নিজস্ব সংবাদদাতা, গুয়াহাটি: দার্জিলিঙের টয় ট্রেনের সঙ্গে বাঙালির রোমান্টিসিজমের সম্পর্ক অনেক দিনের। নিউ জলপাইগুড়ি থেকে ‘কু ঝিক ঝিক’ আওয়াজ করে ধোঁয়া ছেড়ে যাত্রা শুরু করে কার্শিয়াং, ঘুম হয়ে বাতাসিয়া লুপে চক্কর কেটে সাড়ে ছ’ঘন্টা পর দার্জিলিং পৌঁছোয় ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজের এই ট্রেন। তবে ইদানীং যেন কিছুটা তাল কেটেছে টয় ট্রেনের। প্রথমত শিলিগুড়ি থেকে দিনে মাত্র একটি ট্রেনই চলে, বর্ষায় তো ধসের কারণে বন্ধই থাকে। টয় ট্রেনের লাইনচ্যুত হওয়ার ঘটনাও এখন প্রায় নিয়মিত ব্যাপার হয়ে গিয়েছে।

এই সব মাথায় রেখে টয় ট্রেন পরিষেবাকে আরও উন্নত করতে উদ্যোগ নিয়েছে কেন্দ্র। গুয়াহাটিতে অবস্থিত উত্তরপূর্ব সীমান্ত রেলের সদর দফতর সূত্রে জানা গিয়েছে আগামী ১৯ থেকে ২২ জানুয়ারি, রেল মন্ত্রকের একটি অনুষ্ঠান হবে দার্জিলিঙে। টয় ট্রেনের লাইনকে কী ভাবে আরও আধুনিক ও সুন্দর করা যায় সে ব্যাপারে অনুষ্ঠানে আলোচনা হবে।    

অনুষ্ঠানের প্রথম দিন উপস্থিত থাকবেন রেলমন্ত্রী সুরেশ প্ৰভু, রেল প্রতিমন্ত্রী রাজেন গোহাঁই-সহ রেল বোর্ডর পদস্থ ও উচ্চপদস্থ আধিকারিকরা। সে দিন ভারতীয় রেল ও ইউনেসকো-র মধ্যে এক সমঝোতা (মউ) চুক্তিও হবে বলে জানা গিয়েছে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here