হলদিয়ার সার কারখানা বেচে দিচ্ছে ‌টাটা, সায় শেয়ার হোল্ডারদের

0
Tata Chemicals at haldia

কলকাতা: আগামী সপ্তাহেই রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলন। আর তার ক’দিন আগেই হলদিয়ায় সার কারখানা বিক্রি করে দেওয়ার সিদ্ধান্তে শেয়ার হোল্ডারদের সম্মতি আদায় করে নিল ‌টাটা।

হলদিয়ায় রাজ্যের এক মাত্র ডিএপি ও এনপিকে সার তৈরির কারখানাটি বিক্রি করে দেওয়ার পরিকল্পনা অনেক দিন আগেই নিয়েছিল টাটা কেমিক্যালস। এ বিষয়ে মতামত জানতে সংস্থার শেয়ার হোল্ডারদের নিয়ে ভোটের আয়োজন করা হয়। গত বুধবার শেয়ার হোল্ডারদের সেই ভোট গণনা করে দেখা গিয়েছে, বেশির ভাগই চাইছেন সার কারখানাটি বিক্রি করে দেওয়াই সমীচীন হবে। ফলে সংস্থার সামনে আর কোনো প্রতিবন্ধকতাই রইল না।

জানা গিয়েছে, ভোটাভুটিতে অংশ ১৮২৯ শেয়ার হোল্ডার বিক্রির পক্ষে মত প্রকাশ করেছেন। অন্য দিকে মাত্র ৯০ শেয়ার হোল্ডার বিক্রির বিরুদ্ধে। মোট ভোট থেকে ১১২টিকে গণ্য করা হয়েছে অবৈধ হিসাবে।

বিজ্ঞাপন

সংস্থার পক্ষে জানানো হয়েছে, একটি বিশেষ রেজোলিউশনের মাধ্যমে তাঁরা শেয়ার হোল্ডারদের কাছে ভোট চেয়েছিলেন। সেই ভোটের ফলাফলে দেখা গিয়েছে, কারখানাটিকে বিক্রি করার পক্ষে থাকা শেয়ার হোল্ডাদের সংখ্যাই অনেক বেশি। ফলে পূর্ব নির্ধারিত পরিকল্পনা অনুযায়ী নেদারল্যান্ডের ইন্দোরামা হোল্ডিং বিভি নামের সংস্থার কাছে ৩৭৫ কোটি টাকায় ইউনিটটি বিক্রি করা হবে।

বছরে ১২ লক্ষ ‌টন সার উৎপাদন ক্ষমতা সম্পন্ন এই কারখানা শুরু থেকেই বিবিধ বিতর্কে জর্জরিত। দু’বছর আগে পরিবেশ মন্ত্রক দূষণ সংক্রান্ত বিষয়ে কারখানাটির উৎপাদনে নিষেধাজ্ঞা জারি করেছিল। তার পর থেকেই সরকারি সহযোগিতার প্রশ্নে টাটা কারখানাটি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

ডিএপি এবং এনপিকে ছাড়াও ওই কারখানায় সিঙ্গল সুপার ফসফে‌ সার তৈরি হতো। এ ছাড়া সালফিউরিক অ্যাসিড, ফসফোরিক অ্যাসিড, সোডিয়াম ‌ট্রাই পলিফসফে‌ট প্রভৃতি রাসায়নিক পদার্থ তৈরি হতো ওই ইউনি‌টে। প্রাথমিক পর্বে  কারখানার দর হিসাবে ৪০০-৫০০ কো‌টি টাকা আশা করেছিল ‌টাটা।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here