বজবজ থেকে মুর্শিদাবাদ, গঙ্গা তীরবর্তী বিস্তীর্ণ এলাকাকে ঢেলে সাজাচ্ছে সরকার

0
750
riverfront ganga in west bengal

ওয়েবডেস্ক: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গঙ্গা তীরবর্তী দর্শনীয় স্থানগুলির সৌন্দার্যায়নের কথা বলেছিলেন বেশ কিছু দিন আগেই। ওই স্থানগুলির সঠিক ব্যবহার করে যে পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব, সেই চিন্তাই ছিল তাঁর এমন বক্তব্যের উদ্দেশ্য। কিন্তু এই দীর্ঘাকার একটি অঞ্চলের সৌন্দার্যায়নের দায়িত্ব কোন সংস্থার হাতে তুলে দেওয়া যায়, খোঁজ চলছিল তারই। জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার বজবজ থেকে শুরু করে মুর্শিদাবাদ পর্যন্ত বিস্তৃত গঙ্গা তীরবর্তী এলাকার উন্নয়ন সৌন্দার্যায়নে বিশেষ প্রকল্প হাতে নিতে চলে চলেছে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)।

সূত্র জানিয়েছে, কেএমডিএ স্থির করেছে এই বিস্তীর্ণ এলাকায় অবস্থিত বিভিন্ন ঐতিহাসিক এবং সংস্কৃতির সঙ্গে জড়িয়ে থাকা ভবনগুলিকে ঢেলে সাজানো হবে। গঙ্গার দুই পাড়ে অবস্থিত পার্ক, উদ্যানগুলিকেও নতুন করে সাজানো হবে। পাশাপাশি তীরবর্তী জলাশয়, জেটি এবং ঘাটগুলির পুনর্নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করার বন্দোবস্ত করা হবে।

কেএমডিএ সূত্রে জানা গিয়েছে, পর্ষদ এখন এই বিষয়ে পরামর্শদাতা সংস্থা নিয়োগের ব্যবস্থা নিতে চলেছে।ওই সংস্থার প্রাথমিক কাজ হবে, পুরো এলাকার বিশদ বিবরণ সংগ্রহ করা। ঠিক কোথায় কোথায় কোন কোন বিষয়গুলিকে গুরুত্ব দেওয়ার প্রয়োজন রয়েছে, সেই বিষয়ে সমীক্ষা করবে ওই পরামর্শদাতা সংস্থা। তাদের রিপোর্টের ভিত্তিতেই তৈরি হবে মাস্টার প্ল্যান এবং প্রস্তাবিত প্রকল্পের প্রজেক্ট রিপোর্ট।

উল্লেখ্য, বজবজ থেকে মুর্শিদাবাদ এই বিস্তীর্ণ এলকার দৈর্ঘ্য প্রায় আড়াইশো কিমি।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here