বিদায় শীত, স্বাগত বসন্ত

0
178

কলকাতা: শীত থাকবে কি থাকবে না, গত কয়েক দিনের চর্চা শেষ। সত্যি সত্যিই শীতের বিদায়ঘণ্টা বাজল। আগামী দু’একদিনের মধ্যেই বাড়তে শুরু করবে তাপমাত্রা। পারদ কমার আর বিশেষ কোনো সম্ভাবনাই নেই।

গত কয়েক দিন থেকেই বিদায় নেওয়ার ইঙ্গিত দিচ্ছিল শীত। দিনের বেলা রোদের তেজ মালুম হলেও ভোর এবং রাতের দিকে ঠান্ডা ঠান্ডা আবহাওয়া অনুভূত হচ্ছিল। দিনের তাপমাত্রা তিরিশ ডিগ্রির কাছাকাছি থাকলেও শহরের সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করছিল ১৫ থেকে ১৬ ডিগ্রির আশেপাশে। কিন্তু এ বার সর্বনিম্ন তাপমাত্রাও বাড়ার ইঙ্গিত দিচ্ছে।

line

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গ থেকেই আসতে আসতে বিদায় নিতে শুরু করেছে শীত। পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান প্রভৃতি জেলাগুলিতে সর্বনিম্ন তাপমাত্রা থাকছে স্বাভাবিকের থেকে দু ডিগ্রি করে বেশি। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে তিরিশের ওপরে। তবে দক্ষিণবঙ্গ থেকে বিদায় নিলেও উত্তরবঙ্গ থেকে এখনই বিদায় নেওয়ার কোনো সম্ভাবনা নেই শীতের।

তবে তিরিশের কোঠা পেরোলেও এখনই খুব বেশি গরম পড়ার কোনো সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। তাপমাত্রার স্থিতাবস্থা বজায় থাকবে। কলকাতার সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩১ এবং ১৯ ডিগ্রির কাছাকাছি। সুতরাং এখন বলতেই হচ্ছে ‘বসন্ত এসে গেছে।’

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here