লোকশিল্পীদের ভাতা, বাদ্যযন্ত্র, নানা সরঞ্জাম দিচ্ছে পশ্চিমবঙ্গ

0
105

রাজ্যের লোকশিল্পীদের উন্নয়নের জন্য রাজ্য সরকারের পাশাপাশি, আদিবাসী উন্নয়ন দপ্তরও কাজ করছে, দাবি করলেন আদিবাসী উন্নয়ন দপ্তরের মন্ত্রী জেমস কুজুর। লোকপ্রসার প্রকল্পের প্রসার আরও বেশি করে ঘটিয়ে লোকশিল্পের উন্নতির জন্য তৎপরতা শুরু করেছে রাজ্য সরকার। শুক্রবার জলপাইগুড়ি জেলা তথ্য-সংস্কৃতি দপ্তরের উদ্যোগে জলপাইগুড়ি সরোজেন্দ্রদেব রায়কত কলাকেন্দ্রে লোকশিল্পীদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। সেখানে যোগ দিতে এসে এই উন্নয়ন প্রকল্পের কথা জানিয়েছেন রাজ্যের আদিবাসী উন্নয়নমন্ত্রী জেমস কুজুর।
এদিন বিভিন্ন সম্প্রদায়ের লোকশিল্পীদের সরকারি ভাতা প্রদান করা হয়। মন্ত্রী নিজেও কয়েক জন লোকশিল্পীর হাতে ভাতার চেক তুলে দেন। মন্ত্রী বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার লোকশিল্পীদের নথিভুক্ত করে মাসিক ভাতা প্রদান করার উদ্যোগ নিয়েছে। পাশাপাশি লোকবাদ্যযন্ত্র এবং অন্যান্য সরঞ্জাম দিয়ে তাঁদের সাহায্য করা হচ্ছে। এর সাথে আদিবাসী উন্নয়ন দপ্তরও লোকশিল্পীদের নিয়ে নানা রকম প্রতিযোগিতার আয়োজন করছে, যাতে তাঁরা উৎসাহিত হন। এইজন্য তাঁর দপ্তর প্রায় ৫০ লক্ষ টাকা খরচ করছে বলেও জানিয়েছেন মন্ত্রী। 
এদিন লোকশিল্পীদের বিভিন্ন লোকসাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অতিরিক্ত জেলাশাসক অম্লানজ্যোতি সাহা এবং জেলা তথ্য-সংস্কৃতি আধিকারিক জগদীশ রায় প্রমুখ উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here