নিজ গৃহ প্রকল্পে গরিবদের জন্য বাড়ি তৈরি করতে উদ্যোগী পশ্চিমবঙ্গ

0
97

শহরাঞ্চলে গরিব আর পিছিয়ে পড়া মানুষদের জন্য বাড়ি তৈরি করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। পুর ও নগরোন্নয়ন দফতরের ‘নিজ গৃহ’ প্রকল্পে প্রায় ৭০ হাজার বাড়ি তৈরি করা হবে বলে জানা গিয়েছে। এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে পুর ও নগরোন্নয়ন দফতর। প্রকল্পে মোট বরাদ্দ করা হয়েছে ৪৭২ কোটি টাকা। প্রথম পর্যায়ে রাজ্যের ৭০টি পুরসভায় এই প্রকল্পটি বাস্তবায়িত করা হবে। ইতিমধ্যে পুর ও নগরোন্নয়ন দফতরের একটি কমিটি এ ব্যাপারে একটি সমীক্ষা করেছে। সমীক্ষার রিপোর্টও জমা পড়েছে। 

এই প্রকল্পে তৈরি হওয়া বাড়িতে থাকবে দুটি ঘর, যার মধ্যে একটি শোওয়ার ঘর। থাকবে একটি বাথরুম আর একটি রান্নাঘর। ২৫.৭৭ বর্গ মিটার এলাকা জুড়ে বাড়িগুলি হবে। এক একটি বাড়ি তৈর করতে খরচ হবে ৩ লাখ ৬৮ হাজার টাকা।

এই প্রসঙ্গে পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “রাজ্যের ১২৭টি পুরসভা এলাকায় এই বাড়িগুলি তৈরি করা হবে। প্রাথমিক পর্যায়ে ৭০টি পুরসভায় কাজ শুরু হবে। বিধানসভা নির্বাচনের জন্য এই প্রকল্পে কিছুটা দেরি হয় গেছে। এই ব্যাপারে সমস্ত পুরসভায় চেয়ারম্যানের নেতৃত্বে একটি স্থানীয় কমিটি তৈরি করা হচ্ছে। এই কমিটিই বাড়ি তৈরির কাজ  দেখবে। পুজোর পরেই এই প্রকল্পে কাজ শুরু হবে। শহরের প্রকৃত গরিব মানুষরাই যাতে এই সুবিধা পায় সেই ব্যাপারে পুরসভাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে।”

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here