দাপট অব্যাহত শীতের, চার বছরে রেকর্ড পতন জানুয়ারির তাপমাত্রার

0
90

কলকাতা: কনকনে উত্তুরে হাওয়ার দাপাদাপিতে রবিবার আরও কিছুটা নামল কলকাতার তাপমাত্রা। সব মিলিয়ে গত চার বছরে শীতলতম জানুয়ারি কলকাতায়। শহরের পাশাপাশি দক্ষিণবঙ্গের বাকি জেলা আর উত্তরবঙ্গেও ঠান্ডার দাপট অব্যাহত।

শনিবার কলকাতার তাপমাত্রা ছিল ১১.৯ ডিগ্রি সেলসিয়াস, রবিবার তার থেকে আরও কিছুটা কমে সর্বনিম্ন তাপমাত্রা দাঁড়িয়েছে ১১.২ ডিগ্রি সেলসিয়াসে। গত চার বছরে এটিই জানুয়ারির সর্বনিম্ন তাপমাত্রা। তাপমাত্রা কমেছে দমদমেও। সেখানে রবিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০.২ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার পাশাপাশি নিকটবর্তী জেলাগুলিতেও কমেছে তাপমাত্রা। দিঘায় এ দিন তাপমাত্রা ছিল ৯.৪ ডিগ্রি, ডায়মন্ড হারবার আর ক্যানিং-এ তাপমাত্রা ছিল ৯ ডিগ্রি। পুরুলিয়া, শান্তিনিকেতন আর পানাগড়ে এ দিন তাপমাত্রা ঘোরাফেরা করেছে ৬ থেকে ৭ ডিগ্রির মধ্যে। ৮ থেকে ৯ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করেছে বাঁকুড়া, বর্ধমান, আসানসোলের তাপমাত্রা। আগের দিনের তুলনায় তাপমাত্রা কিছুটা বাড়লেও রবিবারও জব্বর ঠান্ডা রয়েছে উত্তরবঙ্গে। শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহারে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৫.৬, ৭.২ আর ৫.২ ডিগ্রি সেলসিয়াস।

৪৮ ঘণ্টার মধ্যে ফের কিছুটা বাড়বে তাপমাত্রা। সৌজন্যে নতুন একটি পশ্চিমী ঝঞ্ঝা। ইতিমধ্যে নতুন এই ঝঞ্ঝাটি উত্তর ভারতে থাবা বসাতে শুরু করেছে। এর ফলে কাশ্মীর, হিমাচল আর উত্তরাখণ্ডে প্রবল তুষারপাতের সম্ভাবনা রয়েছে। তবে এই ঝঞ্ঝাটি কেটে গেলে ফের একপ্রস্ত দাপট দেখানোর সম্ভাবনা রয়েছে শীতের।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here