তাপমাত্রা ঊর্ধ্বমুখী হলেও এখনই বিদায় নিচ্ছে না শীত

0
73

কলকাতা:  গত সপ্তাহের কাঁপুনি ধরানো শীত উধাও, উল্টে দিনের বেলায় ক্রমশ ধাবা বসাতে শুরু করছে রোদের তেজ। সকাল দশটার পর শীতবস্ত্র গায়ে রাখা দুষ্কর হয়ে যাচ্ছে। কিন্তু এখনই হতাশ হওয়ার কোনো কারণ নেই। তাপমাত্রা বাড়লেও, শীত এখনই বিদায় নেবে না।

কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের আশেপাশে ঘোরাফেরা করলেও গত ২-৩ দিন ধরে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশ কিছুটা বেশিই রেকর্ড করা হচ্ছে। এর পেছনে রয়েছে উত্তুরে হাওয়ার বাধা প্রাপ্ত হওয়া। এই মুহূর্তে কাশ্মীর হিমালয় দিয়ে উত্তর ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করছে। এই ঝঞ্ঝার ফলেই উত্তুরে হাওয়ায় টান পড়েছে।

শীত কি আর ফিরবে?

বিজ্ঞাপন

গত সপ্তাহের সেই কাঁপুনি ধরানো শীতের ফেরার কোনো সম্ভাবনা না থাকলেও, ফের একদফা তাপমাত্রা কমবে। এই পশ্চিমী ঝঞ্ঝাটির ফলে গোটা উত্তর ভারত জুড়ে প্রবল বৃষ্টি, এবং হিমালয়ে প্রবল তুষারপাতের সম্ভাবনা রয়েছে। ঠিক যেমনটা হয়েছিল দিন পনেরো আগে, যখন তুষারপাতের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছিল শিমলা। এই ঝঞ্ঝাটি কেটে গেলে ফের তাপমাত্রা কমবে। তবে তার আগে বৃহস্পতিবার আরও কিছুটা বাড়তে পারে কলকাতার তাপমাত্রা।

আবহাওয়া সংক্রান্ত বিদেশি ওয়েবসাইটের পূর্বাভাসে জানা যাচ্ছে, বৃহস্পতিবার তিরিশ ডিগ্রি ছুঁতে পারে পারদ, সর্বনিম্ন তাপমাত্রা উঠতে পারে কুড়ি ডিগ্রিতে। তবে পরের দিন থেকেই ফের নামবে তাপমাত্রা। ঠাঁই হবে ২৮ আর ১৫ ডিগ্রির মধ্যে, যা এ সময়ের স্বাভাবিক।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here