কয়েক দিন ভোগাবে আর্দ্রতা বৃষ্টির সম্ভাবনা সামনের সপ্তাহে

0
151

কলকাতা: তাপপ্রবাহের কবলে পড়েছে উত্তর, মধ্য এবং পশ্চিম ভারতের কিছু এলাকা। পড়শি ওড়িশার কিছু অংশেও ক্রমশ থাবা বসাচ্ছে তাপপ্রবাহ। কিন্তু পশ্চিমবঙ্গে এখনই অত্যধিক গরমের কোনো সম্ভাবনা নেই। আগামী কয়েক দিন বরং অতিরিক্ত আর্দ্রতাই সাধারণ মানুষকে বেশি ভোগাবে।

গরম যে এ বার মাত্রাতিরিক্ত হারে পড়বে সে ব্যাপারে গত মাসেই পূর্বাভাস জারি করেছিল আবহাওয়া দফতর। সেই পূর্বাভাসের সঙ্গে তাল মিলিয়ে ভারতের অধিকাংশ এলাকাতেই ক্রমশ থাবা বসাচ্ছে গরম। মঙ্গলবার রাজধানী দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ৬ ডিগ্রি বেশি। তবে দিল্লির এই তাপমাত্রা দেখে এখনই কলকাতা তথা পশ্চিমবঙ্গবাসীর আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। আগামী দশ দিন ৩৫ থেকে ৩৬-এর মধ্যে ঘোরাফেরা করবে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা, যা এই সময়ের স্বাভাবিক। তুলনায় কিছুটা বেশি গরম থাকবে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। সেখানে তাপমাত্রা ৪০-এর কাছাকাছি পৌঁছে যেতে পারে।

তবে তাপমাত্রা স্বাভাবিক থাকলেও, মাত্রাছাড়া হারে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে আর্দ্রতার। যার ফলে অস্বস্তিকর, ঘর্মাক্ত পরিবেশের সৃষ্টি হবে। এই ঘর্মাক্ত পরিবেশ থেকে মুক্তি দিতে পারে ঝড়-বৃষ্টি। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে আগামী শনিবার এবং রবিবার বিকেলের দিকে হালকা ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা আরও বাড়বে বলে আবহাওয়া দফতর জানিয়েছে। উত্তরবঙ্গে অবশ্য এখনও শীত শীত ভাব বজায় থাকবে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে রোজই।

গত দশ বছরের ইতিহাস ঘেঁটে দেখা গিয়েছে প্রত্যেক মার্চেই ৩৭ পেরিয়েছে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। এ বারই এখনও পর্যন্ত পারদ সাড়ে ৩৫-এর বেশি ওঠেনি। মার্চে বাকি আর মাত্র দু’দিন। এর মধ্যে কলকাতার তাপমাত্রা ৩৭ ডিগ্রিতে উঠবে, এমন কোনো আশঙ্কা নেই। 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here