আনুষ্ঠানিক সূচনা হয়ে গেল গঙ্গাসাগর মেলার, ৩০ লক্ষে পৌঁছোতে পারে পুণ্যার্থীর সংখ্যা

0
942
ganga sagar mela4

কলকাতা: গঙ্গাসাগর মেলায় লোক সমাগম শুরু হয়ে গিয়েছিল গত ৭ জানুয়ারি থেকেই। বুধবার আনুষ্ঠানিক ভাবে সূচনা হল এ বছরের মেলার। চলবে ১৭ জানুয়ারি পর্যন্ত। পুণ্যার্থী-সংখ্যার বৃদ্ধির দিকে দৃষ্টি দিয়েই মেলার মেয়াদ বাড়িয়েছে প্রশাসন।

এখন অনেকেই গঙ্গাসাগরে শুধু মাত্র এই বিশেষ মরশুমেই যান না। সারা বছরই পরিবার-পরিজন নিয়ে নিছক ছুটি কাটানোর জায়গা হিসাবে চিহ্নিত হয়ে গিয়েছে এই পুণ্যস্থান। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর সাম্প্রতিক সফরে দাবি করেছিলেন, সারা দেশ থেকে যখন এই তীর্থস্থানে এত মানুষের সমাগম হয় তখন কেন একে কুম্ভমেলার মর্যাদা দেওয়া হবে না।

তবে তাই বলে যে এ বারের গঙ্গাসাগর মেলায় মানুষের আগ্রহ ছিটেফোঁটাও কমেছে, তা নয়। উলটে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে দর্শনার্থীর সংখ্যা। সে দিকে নজর রেখেই সরকারি আয়োজনের বহরও বাড়ানো হয়েছে প্রশাসনের তরফে। পুণ্যার্থীদের পরিবহণ থেকে শুরু করে বাসস্থান নিয়ে বাড়তি ব্যবস্থা নেওয়া হয়েছে। শৌচালয়ের সংখ্যাও তুলনামূলক ভাবে বাড়ানো হয়েছে। এ ছাড়া পুলিশি ব্যবস্থাও জোরদার করা হয়েছে। পুরো চত্বর মুড়ে ফেলা হয়েছে সিসিটিভি ক্যামেরায়। প্রবীণদের সহায়তা দেওয়ার জন্য নিযুক্ত হয়েছেন পর্যাপ্ত মহিলা পুলিশকর্মী।

এ বারে গঙ্গাসাগরে পুণ্যস্নানের দিনক্ষণ নিয়ে দ্বিমত দেখা দিয়েছে। একটি মত বলছে, আগামী ১৫ জানুয়ারি ভোর চারটে থেকে বিকাল পাঁচটা পর্যন্ত রয়েছে মকর সংক্রান্তির পুণ্যস্নান আবার অন্য একটি মত বলছে, ১৪ জানুয়ারি সকালই হল পুণ্যস্নানের পবিত্র সময়। তবে যে যাঁর মতোই স্নান সারবেন। দু’দিনই যাতে নির্বিঘ্নে স্নানপর্ব সমাধা হয়, তার জন্য আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। হাওড়া স্টেশনে খোলা হয়েছে সহায়তা কেন্দ্র। আবার কলকাতার বাবুঘাটেও নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। প্রতি বছরই সংক্রান্তির অনেক আগে থেকেই দূর-দূরান্তের পুণ্যার্থী এবং সাধুরা এই অঞ্চলে ঠাঁই নেন। সেখানে এ বারেও বিশেষ মেডিক্যাল টিম নিয়োগ করা হয়েছে।

ganga sagar mela8

প্রশাসনের তরফে জানানো হয়েছে, এ বারের মেলা অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দিতে চলেছে। তাদের কাছে খবর রয়েছে, সারা দেশ এমনকি বিদেশ থেকেও প্রায় ৩০ লক্ষেরও মতো পুণ্যার্থীর আগমন ঘটবে এ বারের মেলায়।

ছবি সুমন সাহা

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here