১ মাসে ৩ বার, নেওড়াভ্যালিতে ফের দেখা মিলল বাঘের

0
94

নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: লুকোচুরিতে মত্ত বাঘ বাবাজি । ২২ দিন পর ক্যামেরায় ‘পোজ’ রয়্যাল বেঙ্গল টাইগারের। নেওড়াভ্যালিতে বন দফতরের ক্যামেরায় ফের ধরা পড়েছে বাঘের ছবি। গত ১মাসে তিনবার বাঘের দেখা মেলায় উৎসাহিত বনদফতর। 

বনদফতরের গোপন ক্যামেরায় পাওয়া ছবিতে দেখা যাছে ১৫ ফেব্রুয়ারি, বুধবার সকাল ৫:৩৬ মিনিটে ওই জায়গা পার হচ্ছে একটি পূর্ণবয়স্ক  বাঘ । এই ছবিটিতে যেটা সবচয়ে গুরুত্বপূর্ণ তা হল রয়াল বেঙ্গল টাইগারের পূর্ণাবয়ব ছবি ধরা পড়েছে ক্যামেরায়। এর আগের দুটিতে বাঘের অর্ধাংশের ছবি ধরা পড়েছিল ক্যামেরায়। তবে পরপর তিনবার ক্যামেরায় ধরা পড়া বাঘগুলি একই না আলাদা তা এখনই নিশ্চিত করে বলতে পারছে না বন দফতর। উত্তরবঙ্গ বন্যপ্রাণ বিভাগের বনপাল সুমিতা ঘটক জানিয়েছেন, আগে যেখানে দু’বার বাঘের ছবি ধরা পড়েছিল তার থেকে অনেকটা দূরে এই বাঘের দেখা মিলেছে।

neora-valley-tiger-2

বৃহস্পতিবার নেওড়াভ্যালি জাতীয় উদ্যানের প্রায় ৭৫০০ফিট উচ্চতায় রুটিনমাফিক ওই ক্যামেরাটি পরীক্ষা করতে যান বন দফতরের কর্মীরা। তখনই অন্যান্য প্রাণীর পাশাপাশি বাঘের একটি ছবি নজরে আসে তাদের। সঙ্গে সঙ্গে যোগাযোগ করা হয় বন দফতরের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে। জানানো হয় বনমন্ত্রীকেও। স্বাভাবিক ভাবেই ঘটনা শোনার পর উৎসাহিত বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মণ। তিনি জানিয়েছেন, নেওড়াভ্যালিতে ‘রেড অ্যালার্ট’ জারি করার নির্দেশ দেওয়া হয়েছে, যাতে ওই জায়গায় কেউ যেতে না পারে বা কেউ বাঘগুলির ক্ষতি করতে না পারে। বনপাল সুমিতা ঘটক জানিয়েছেন, বারবার বিভিন্ন জায়গায় বাঘের ছবি ধরা পড়ায় এই বনাঞ্চলে আরও ক্যামেরা লাগানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

কালিম্পং জেলার নেওড়াভ্যালি জাতীয় উদ্যান রাজ্যের একমাত্র ‘ভার্জিন হিল ফরেস্ট’। ১৯৯৮ সালে গণনার সময় এখানে ১৮টি বাঘের অস্তিত্বের প্রমাণ মিলেছিল। যদিও বাঘের চাক্ষুষ দেখা মেলেনি। এত বছর পর গত ১৯ জানুয়ারি আনমোল ছেত্রী নামে এক ট্যাক্সিচালক প্রথম বাঘ দেখেন বনাঞ্চল সংলগ্ন এলাকায়। তিনি মোবাইলে তার ছবিও তোলেন।এরপর ২৩ জানুয়ারি বন দফতরের ক্যামেরায় ফের বাঘের ছবি ধরা পড়ে। এরপর থেকে ওই বনাঞ্চল ঘিরে উৎসাহ বাড়ছে পর্যকদের মধ্যে। জলপাইগুড়ির পর্যটন ব্যাবসায়ী রমেশ মাহাতো জানিয়েছেন, নেওড়াভ্যালিতে বাঘ দেখতে পাওয়ার খবর ছড়িয়ে পড়ার পর থেকে ভিড় বেড়েছে পর্যটকদের। তবে ওই এলাকায় রেড অ্যালার্ট জারি হওয়ায় এখনই ‘রয়্যাল বেঙ্গল টাইগার’  চাক্ষুস করে দুর্লভ মুহূর্তের সাক্ষী হওয়া সম্ভব নয় জেনে হতাশ পর্যটকেরা।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here