ইরাক বাদে ৬টি মুসলিম দেশের মানুষের আসা নিষিদ্ধ করলেন ট্রাম্প

0
115

ওয়াশিংটন: আদালতের দৃষ্টিভঙ্গি খুব একটা বদলাতে পারল না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোভাব। কিছু মুসলিম-প্রধান দেশের নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করে ফের এক প্রস্ত নির্দেশনামা জারি করলেন প্রেসিডেন্ট। তাতে পরিবর্তন শুধু একটিই – ইরাককে ছাড়। আগের তালিকার বাকি ছ’টি দেশকে নতুন তালিকাতেও রাখা হয়েছে। এই দেশগুলি হল ইরান, সিরিয়া, ইয়েমেন, সুদান, লিবিয়া এবং সোমালিয়া। নতুন আদেশ ১৬ মার্চ থেকে কার্যকর হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রকে সন্ত্রাসবাদের হাত থেকে নিরাপদ দূরত্বে রাখার জন্য এই কার্যনির্বাহী নির্দেশ জারি করা হয়েছে বলে ট্রাম্প প্রশাসন যুক্তি দিচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্পের অন্যতম সহযোগী কেলিয়ান কনওয়ে বলেছেন, ইরাক বাদে আগেকার তালিকাভুক্ত ৬টি দেশের নাগরিকদের ওপর ৯০ দিনের নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

তবে ট্রাম্প প্রশাসন সূত্রে জানা গিয়েছে, যাঁদের বৈধ ভিসা আছে, তাঁদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না এবং যাঁদের গ্রিন কার্ড আছে বা যাঁদের যুক্তরাষ্ট্রে বসবাসে স্থায়ী অনুমোদন রয়েছে, তাঁরাও এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন না।

বিজ্ঞাপন

সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, নতুন আদেশে শরণার্থীদের ক্ষেত্রে ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে ঢোকা নিষিদ্ধ করা হয়েছে।

অনেকে মনে করছেন, নতুন আদেশ যে হেতু ১০ দিন আগে থেকে জানিয়ে দেওয়া হয়েছে, সে হেতু আগের বারের মতো এ বার মার্কিন বিমানবন্দরে বিশৃঙ্খলা সৃষ্টি হবে না।

তবে একটা প্রশ্ন থেকেই যায়। নতুন আদেশটিও কি আগের মতো আইনি চ্যালেঞ্জের মুখে পড়বে না। বিশেষজ্ঞরা কিন্তু সেই সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না।       

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here