মার্কিন প্রেসিডেন্ট হতে পারেন মহিলা, ইহুদি বা হিন্দু, বললেন ওবামা

0
77

ওয়াশিংটন: মেধার প্রতি রাষ্ট্র সম্মান দেখিয়ে গেলে আর সব মানুষের কাছে সমান সুযোগ পৌঁছে দিলে ভবিষ্যতে প্রেসিডেন্ট হিসেবে মার্কিন মসনদে বসতে পারেন মহিলা, লাতিনো, ইহুদি এমনকি কোনো হিন্দু ব্যক্তিও। প্রেসিডেন্ট হিসেবে বিদায়ী সাংবাদিক সম্মেলনে এমনই বললেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন, “আমি আশাবাদী জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন এলাকা থেকে মেধাবীরা উঠে আসবেন, কারণ সেটাই যুক্তরাষ্ট্রের শক্তি।”

মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ওবামা। এই পরিপ্রেক্ষিতেই সাংবাদিকরা যখন তাঁকে জিজ্ঞেস করেন, ভবিষ্যতে কী এ রকম আর দেখা যাবে, তখনই এই উত্তর দেন ওবামা।

ভাবী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন নারী-বিরোধী, সংখ্যালঘু-বিরোধী, সমকামী-বিরোধী মন্তব্যের জন্য কুখ্যাত হয়েছেন সেই সময় ওবামার এই উক্তি খুব তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

এ দিনের সম্মেলনে নাম না করে ট্রাম্পের উদ্দেশে তীব্র আক্রমণ হানেন ওবামা। ইজরায়েল আর পালেস্তাইনের মধ্যে শান্তি স্থাপনের জন্য যখন সচেষ্ট হচ্ছে বিশ্ব তখন ইজরায়েলে অবস্থিত মার্কিন দূতাবাসকে তেল আভিভ থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে আসার ট্রাম্পের সিদ্ধান্তকে উস্কানিমূলক বলে মন্তব্য করেন ওবামা। তিনি বলেন, এ রকম সিদ্ধান্তের ফলে বিস্ফোরক কোনো ঘটনা ঘটতে পারে। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে ওবামার মার্কিন প্রশাসন। সেই নিষেধাজ্ঞা শিথিল করতে পারেন ট্রাম্প। সেই জন্য উত্তরসূরির উদ্দেশে তীব্র কটাক্ষ ছুড়ে দেন ওবামা।

ট্রাম্পের সঙ্গে সাংবাদিকদের সম্পর্ক খুব একটা সুখকর নয়। হোয়াইট হাউসের ওয়েস্ট উইং রুম থেকে সাংবাদিক সম্মেলন সরিয়ে নিয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। মনে করা হচ্ছে ভবিষ্যতে হয়তো হোয়াইট হাউসে আর সাংবাদিকদের প্রবেশাধিকারই দেবেন না ভাবী প্রেসিডেন্ট। ওবামা কিন্তু সাংবাদিকদের বলেন, “আপনাদের সবাইকে সঙ্গে নিয়ে কাজ করতে পেরে আমি খুব আনন্দিত।”

তিনি আরও বলেন, “তার মানে এই নয় আপনাদের সব খবরই আমার পছন্দ হয়েছে। কিন্তু এটাই তো স্বাভাবিক। আপনাদের তো কেউ ভক্ত হতে বলছে না, আপনাদের উচিত আমাকে শক্ত শক্ত প্রশ্ন করা, সেটাই আপনারা করেছেন।”

আট বছর ক্ষমতায় থাকার পর এ বার কী করবেন, জবাবে ওবামা বলেন, আর কোনোদিন নির্বাচনে না দাঁড়াতে পারলেও জনতার মাঝেই থাকবেন তিনি। ট্রাম্পকে ইঙ্গিত করে ওবামা বলেন, যদি কখনও মার্কিন মূল্যবোধ বিপদে পড়ে, তা হলে তিনি আবার গর্জে উঠবেন।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here