ভারতের স্বাস্থ্যব্যবস্থা ক্রমশ কার্যকারিতা হারাচ্ছে : অমর্ত্য সেন

0
137

নয়াদিল্লি: “ভারতে আয়ের বৈষম্যের চেয়েও প্রকট স্বাস্থ্য পরিষেবার বৈষম্য”, বললেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সম্প্রতি তাঁর পুরোনো বই ‘কালেক্টিভ চয়েস অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার’ প্রকাশিত হল নতুন করে। সেই উপলক্ষ্যেই ভারতে আসা অর্থনীতিবিদের। রাজধানীতে এসে অধ্যাপক সেন বললেন, প্রতিবেশী দেশ চিন অনেকটাই এগিয়েছে স্বাস্থ্য ক্ষেত্রে, সেখানে শিক্ষাতেও সব শিশুরই সমান অধিকার ।

“ভারতবর্ষে এখনও বহু সংখ্যক শিশু প্রাথমিক শিক্ষা থেকেই বঞ্চিত থেকে যায়।  প্রাথমিক চিকিৎসাও পায় না দেশের সব পরিবার। আয়ের বৈষম্য ভারতের মতো হলেও শিক্ষা এবং স্বাস্থ্যে চিন অভূতপূর্ব উন্নতি করেছে”, বললেন নোবেলজয়ী। 

অধ্যাপক সেন আরও বলেন, “শিক্ষা এবং স্বাস্থ্য আজ পর্যন্ত দেশে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ইস্যু হতে পারল না। কারণ এই দু’টো বিষয় ভোট বাড়াতে পারে না। এর জন্য শুধু শাসকদল নয়, প্রত্যেকটি রাজনৈতিক দল সমান ভাবে দায়ী। বর্তমান সরকার প্রাথমিক শিক্ষা এবং স্বাস্থ্যে খরচ না করে টাকা ঢালছে ‘স্পেশালাইজড চিকিৎসা’তে। কিন্তু শৈশব সুস্থ ভাবে না কাটলে  স্পেশালাইজড চিকিৎসা আদৌ কতটা কাজে লাগবে? অবিলম্বে দেশের প্রত্যেকটা মানুষের জন্য প্রাথমিক পর্যায়ের চিকিৎসাটুকু সুনিশ্চিত করা দরকার। বেসরকারি স্বাস্থ্য পরিষেবার ওপর অন্ধ ভাবে নির্ভরশীল হয়ে পড়েছে দেশবাসী। প্রাথমিক স্বাস্থ্যের ক্ষেত্রে এই নির্ভরশীলতা আর কোনো দেশেই নেই, মার্কিন যুক্তরাষ্ট্রেও না। আমাদের দেশের স্বাস্থ্যব্যবস্থা ক্রমশ তার কার্যকারিতা হারাচ্ছে। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here