ফ্ল্যাট বাড়ি কেনায় স্ট্যাম্প ডিউটির খরচে সুবিধা রাজ্য বাজেটে

0
131

কলকাতা : এ বার থেকে ফ্ল্যাট বাড়ি কেনার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটি দেওয়ার ক্ষেত্রে সুবিধা পাবেন ক্রেতারা। শুক্রবার বিধানসভায় রাজ্য বাজেটে ঘোষণা করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র। ২০১৭-১৮ রাজ্য বাজেটে ফ্ল্যাট বাড়ি কেনার ক্ষেত্রে বেশ কিছু ছাড়ের কথা ঘোষণা করলেন তিনি। বাজেটে বলা হল, এত দিন ফ্ল্যাট বাড়ি কেনার চুক্তির সময়েই স্ট্যাম্প ডিউটি দিতে হত ৫% থেকে ৭%। এখন তা কমিয়ে করা হল ২%। বাকি পরিমাণটা পরের চার বছরের মধ্যে জমা করে রেজিস্ট্রি করতে হবে।

রেজিস্ট্রেশন ফি-র ওপর শর্তাধীনে ছাড়েরও ঘোষণা করা হয়েছে এদিন। বাজেটে বলা হয়েছে, এখন ফ্ল্যাটের যা দাম তার ওপর ১.১% রেজিস্ট্রি ফি দিতে হয়। কিন্তু এবার থেকে ফ্ল্যাট বা অ্যাপার্টমেন্ট তৈরি হওয়ার এক বছরের মধ্যে রেজিস্ট্রি করালে রেজিস্ট্রেশন ফি-র উপর ২০% ছাড় পাওয়া যাবে। 

এছাড়া অর্থমন্ত্রী এদিন বর্তমানে যে রেজিস্ট্রেশন ফি চালু আছে, তা সরল করতে সামগ্রিক ভাবে ফি ৯ শতাংশ কমানোর প্রস্তাব রাখেন।

বাজেটে বলা হয়েছে, নোট বাতিলে কর্মহীনদের সাহায্য করবে রাজ্য। নোটবাতিলে কর্মহীন প্রায় ৫০ হাজার কারিগরকে এককালীন ৫০ হাজার টাকা দেওয়া হবে। ৫০০ টাকা করে বাড়ানো হবে অঙ্গনওয়ারি কর্মী ও সহায়কদের ভাতাও। তাতে লাভবান হবেন ২ লাখের বেশি কর্মী। এছাড়া আশাকর্মীদের ভাতাও ৫০০ টাকা বাড়ানো হয়েছে।  

অর্থমন্ত্রী এ দিন জানান, কৃষি দফতরের জন্য বরাদ্দ করা হয়েছে ১ হাজার ৯শো ৭০কোটি টাকা। কৃষিঋণ খাতে ১০০ কোটি টাকার তহবিল গড়া হয়েছে। ক্ষুদ্র ব্যবসায় সাহায্যের জন্য ৫০ কোটি টাকার তহবিল করা হয়েছে। এ দিন অর্থমন্ত্রী জানান, রাজস্ব খাতে আয় বেড়েছে ১০৩%।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here