এ বার পশ্চিমবঙ্গের মাছ বিদেশে পাড়ি দেবে

0

কলকাতা : এ বার রাজ্যের মাছ বিদেশে পাড়ি দেবে। এমনই উদ্যোগ নিতে চলেছে রাজ্যের মৎস্য উন্নয়ন নিগম। 

রাজ্যের মৎস্য দফতর সূত্রে জানা গিয়েছে, দুবাই, জাপান, চিন, কোরিয়া থেকে প্রায় ৯০০ কোটি টাকা মাছের বরাত এসেছে মৎস্য উন্নয়ন নিগমের কাছে। এই সুযোগ কাজে লাগিয়ে মৎস্য দফতরের জলাধারগুলির মাছ ভালো দামে বিক্রি করতে পারবে মৎস্য দফতর। 

মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ বলেন, “রাজ্যে মাছের উৎপাদন এখন খুবই ভালো। নিগম রাজ্যে রের্কড মাছ উৎপাদন করেছে। এর ওপর জাপান, দুবাই প্রভৃতি দেশ থেকে একটা বড়ো অঙ্কের মাছের অর্ডার এসেছে। ফলে এক দিকে যেমন রাজ্যের সরকারি জলাশয়গুলির মাছ যেমন বিদেশে রফতানি করার সুযোগ এল, তেমনই রাজ্যের ক্ষুদ্র ও প্রান্তিক মাছচাষিরা ভালো টাকায় মাছ বিক্রি করার সুযোগ পাবেন।” 

বিজ্ঞাপন

মাছ রফতানির চাহিদা মেটাতে ও দক্ষিণ ২৪ পরগণার হেনরি আইল্যান্ডে দু’টি আধুনিক মানের ফিশ প্রসেসিং ইউনিটও তৈরি করছে মৎস্য দফতর। আর এই ইউনিট দু’টি তৈরি করতে খরচ হবে ৩ কোটি টাকা। মৎস্য দফতর সূত্রে জানা গিয়েছে, জাপান লাল চিংড়ি মাছ কিনতে চায়। কিছু দিন আগে জাপানের একটি প্রতিনিধিদল রাজ্যে আসে। সেই সময় চিংড়ি মাছ খুবই পছন্দ হয় একটি জাপানি সংস্থার। আর এই জাপানি সংস্থাই শুধু চিড়িং মাছ কিনতে প্রায় ৫০০ কোটি টাকার অর্ডার পাঠিয়েছে। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here