স্টেপ আউট করে পশ্চিমবঙ্গে ছক্কা হাঁকানোর অপেক্ষায় শীত

0
111

কলকাতা: এ বারের শীতটা বড়োই লাজুক। কিছুতেই থিতু হতে পারছে না সে। যখনই তাপমাত্রা কমার ইঙ্গিত দিচ্ছে তখনই আবার ধাক্কা খাচ্ছে সে। কিন্তু এ বার আর নয়, একেবারে ছক্কা হাঁকিয়ে প্রত্যাবর্তন করবে শীত।

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস, সোমবার সেটা দু’ডিগ্রি বেড়েছে। এর নেপথ্যে রয়েছে উত্তর ভারতের সেই পশ্চিমী ঝঞ্ঝাটি যার প্রভাবে কাশ্মীর-হিমাচল-উত্তরাখণ্ডে প্রবল তুষারপাত হয়েছে। সেই ঝঞ্ঝা এখন ক্রমশ সরে এসে উওরপ্রদেশ-বিহার লাগোয়া অঞ্চলে অবস্থান করছে। এর প্রভাবে মঙ্গলবার বিহার আর গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতাতেও দু’এক ফোঁটা বৃষ্টি হতে পারে। বুধবার থেকে ক্রমশ পরিষ্কার হতে শুরু করবে আবহাওয়া, ঢুকে পড়বে হিমশীতল উত্তুরে বাতাস।  নামতে শুরু করবে তাপমাত্রা।

তাপমাত্রা কত নামবে আলিপুর আবহাওয়া দফতর সে ভাবে সঠিক পূর্বাভাস না দিলেও একটি বিদেশি ওয়েবসাইটের মতে শুক্রবার থেকে দশ ডিগ্রির কাছাকাছি চলে যেতে পারে শহরের তাপমাত্রা। অন্য একটি ওয়েবসাইট তো কলকাতার তাপমাত্রাকে আরও কমিয়ে ৯ ডিগ্রির কাছে নিয়ে যাচ্ছে। তাপমাত্রা আদতে কত থাকবে সেটা পরের ব্যাপার, তবে শরীরে কাঁপুনি যে ধরবেই সেটা এখনই বলে রাখা যায়।

জমিয়ে ঠান্ডা পড়লেই মানুষ বলতে শুরু করবেন সাগরমেলার জন্যই ঠান্ডা পড়ল। শীতের সঙ্গে সাগরমেলার আদৌ কোনো সম্পর্ক আছে কি না সে ব্যাপারে কয়েক দিনের মধ্যেই খবর অনলাইন চর্চা করবে।  

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here