নিজের মলই খাবেন মহাকাশচারীরা! কেন?

0
966

ওয়েবডেস্ক : নিজের মল নিজেই খাবেন মহাকাশচারীরা! এমনও হয় নাকি? না কি পাগলের প্রলাপ? শাস্তি!?

না না, তেমন কিছুই নয়। মহাকাশযাত্রাকে আরও অনেক বেশি সহজ ও সমস্যামুক্ত করতে, জায়গার অভাব মেটাতে আর সর্বোপরি খাবারের সমস্যা মেটাতেই এমন একটা উপায় ভাবা হয়েছে।

পেনন স্টেট ইউনিভার্সিটির এক দল গবেষক এমনই একটা পথ বাতলেছেন। এ বার সেই পদ্ধতি আবিষ্কারের পথে তাঁরা। এই দলটি কাজ করছে নাসার সঙ্গে।

মহাকাশযাত্রা, বিভিন্ন গ্রহ-উপগ্রহে যাত্রা ইত্যাদি সবই লম্বা সময়ের ব্যাপার। সেই সময় খাবারের চাহিদা পূরণ করা কঠিন। খাবার নিতে জায়গা লাগে অনেকটাই। যাতে সেই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় তার চেষ্টাই করছেন গবেষকরা।

এই পদ্ধতিতে কাজে লাগানো হবে বিশেষ ধরনের জীবাণুদের। তারাই মলকে ভেঙে ধুলোয় পরিণত করবে। এটাই খাদ্য হিসেবে গ্রহণযোগ্য হয়ে উঠবে।

এই বিশ্ববিদ্যালয়ের জিওসায়েন্সের অধ্যাপক ক্রিস্টোফার হাউস বলেন, আশ্চর্য  লাগলেও পদ্ধতিটি এই কাজের জন্য খুবই উপকারী। অ্যানারোবিক পরিপাক ক্রিয়া। মলকে ভেঙে অন্য কাজে ব্যবহার যোগ্য করে তোলার ক্ষেত্রে এই পদ্ধতি পৃথিবীতে ব্যবহার করাই হয়। সেটাই এই বার মহাকাশচারীদের মল ভেঙে তাঁদের খাবার তৈরির কাজে লাগবে। এই জীবাণুরা মল থেকে খাদ্যগুণ বের করে এনে মাইক্রোবিয়াল রিঅ্যাক্টারে ফেলে দেবে। সেখানেই তৈরি হবে খাবার।

উল্লেখ্য, মহাকাশে খাবারের সমস্যা মেটানোর জন্যই মহাকাশে খাদ্যশস্য, সবজি উৎপাদনের জন্য বিশেষ পদ্ধতি উদ্ভাবনের চেষ্টায় কাজ করে চলেছে নাসা।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here