‘স্থানীয় সংবাদ’ জুড়ছে ফেসবুকে, ব্যাপারটা ঠিক কী?

0
792
facebook is going to start showing you more local news in your news feed

ওয়েবডেস্ক: সংবাদে আগ্রহী ফেসবুক ব্যবহারকারীদের জন্য এর থেকে বড়ো সুখবর আর কী হতে পারে! গত সোমবার সংস্থার সিইও মার্ক জুকেরবার্গ স্বয়ং ঘোষণা করেছেন, স্থানীয় সংবাদের উপর এ বার তাঁরা বিশেষ ভাবে জোর দিতে চলেছেন। বিশেষ প্রযুক্তি নির্ভর ওই স্থানীয় সংবাদ প্রাথমিক ভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হলেও এ বছরের মধ্যে বিশ্বের অন্য়ান্য দেশে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে সংস্থা।

বেশ কয়েক মাস ধরেই ফেসবুকে ভুল তথ্য এবং গুজব ছড়ানোর ব্যাপারে ব্যাপক সমালোচনা চলছিল। বিভিন্ন মহল থেকে ফেসবুক কর্তৃপক্ষ সমালোচিত হওয়ার পর তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, নিজস্ব পদ্ধতিতে তথ্য সমৃদ্ধ স্থানীয় স্তরের সংবাদ তাঁরা নিজরাই পরিবেশন করবেন। সামাজিক নেটওয়ার্কিং সাইট হিসাবে ফেসবুকের জনপ্রিয়তা যে জায়গায় পৌঁছেছে, কর্তৃপক্ষ চাইছেন, সেই সুনামকে ধরে রাখতেই এই গুরুত্বপূর্ণ পরিবর্তন করা জরুরি।

“মানুষ ক্রমাগত আমাদের জানান তাঁরা ফেসবুকে আরো স্থানীয় সংবাদ দেখতে চান”, বলেন সিইও মার্ক জুকেরবার্গ। “আজ শুরু, আমরা আপনার স্থানীয়  এলাকার খবর আরও বেশি করে দেখানোর চেষ্টা করে যাচ্ছি,” জুকেরবার্গ ঠিক এ কথাই ফেসবুকে লিখে আরও বলেছেন, “যদি আপনি একটি স্থানীয় প্রকাশনাকে অনুসরণ করেন বা যদি কেউ একটি স্থানীয় সংবাদ শেয়ার করে, এটি অন্যান্য ফেসবুক ব্যবহারকারীদের কাছে গ্রহণযোগ্য হতে পারে। আমরা এই পদ্ধতি প্রাথমিক ভাবে মার্কিন যুক্তরাষ্ট্র শুরু করছি, এবং আমাদের লক্ষ্য এই বছরের মধ্যে পৃথিবীর অন্যান্য দেশে প্রসারিত করা হয়।”

ফেসবুক স্থানীয়ভাবে কোনো এক প্রকাশককে বেছে নিয়েছে। যাদের পরিবেশিত সংবাদের লিঙ্ক ফেসবুকে থাকছে। আগ্রহী পাঠক লিঙ্কে ক্লিক করে সংবাদ পড়ে নিতে পারছেন।তবে এর বিশেষত্ব হল- ফেসবুক ব্যবহারকারীর ভৌগলিক অবস্থানের উপর নির্ভর করেই তাঁর কাছে নির্দিষ্ট ওই স্থানীয় সংবাদের লিঙ্কটি আসছে। এই অত্যাধুনিক প্রযুক্তিটিই যে ফেসবুকের স্থানীয় সংবাদকে জনপ্রিয় করে তুলতে যথেষ্ট সহায়ক, সে কথা জানান জুকেরবার্গ।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here