ভারত মহাসাগরের নীচে খোঁজ মিলল হারিয়ে যাওয়া মহাদেশের

0
178

ওয়েলস: ‘সুখ নেইকো মনে/নাকছাবিটি হারিয়ে গেছে হলুদ বনে বনে’। এ তো সামান্য নাকছাবি! যদি একটা গোটা মহাদেশ হারিয়ে যায়? শোরগোল পড়ে যাবে তো। হারিয়ে গেছিল সেই কবেই। নতুন করে খুঁজে পাওয়া গিয়েছে সম্প্রতি। ভারত এবং মাদাগাস্কারের মাঝে একসময় ছিল এক মহাদেশ। ভারত মহাসাগরের নীচে, মরিশাসের কাছাকাছি খোঁজ পাওয়া গিয়েছে তার।

একটা বিশেষ কারণে, সারা পৃথিবীর বিজ্ঞানীদের নজরে ছিল মরিশাস দ্বীপটি। ভারত মহাসাগরের ঠিক এই অঞ্চলেই পৃথিবীর মাধ্যাকর্ষণ বল খুবই প্রবল। সাধারণত জলভাগে প্লবতার কারণে মাধ্যাকর্ষণ কম হওয়া উচিত। তাই এই ব্যতিক্রমী ঘটনায়, দীর্ঘদিন ধরেই বিজ্ঞানীরা অনুমান করছিলেন, ওই অংশে জলের তলায় বেশ ভারী কোনো ভূখণ্ড থাকার সম্ভাবনা আছে। জোহানসবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক অসওয়াল এবং তাঁর সঙ্গীরা পর্যবেক্ষণ করে দেখলেন,  মরিশাস মাত্র ৮০ লক্ষ বছরের পুরনো, অথচ সেখান থেকে পাওয়া বেশ কিছু প্রবাল পরীক্ষা করে দেখা গিয়েছে, সেগুলি ২০০ কোটি বছর আগেকার। 

গবেষণায় উঠে এসেছে এক আশ্চর্য তথ্য। বহু বছর আগে ভারত এবং মাদাগাস্কারের মাঝে স্যান্ডউইচের মতো ছোটো একটি মহাদেশ ছিল। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন মরিশিয়া। পরে, ভারত আর মাদাগাস্কার অনেকটাই সরে যায় নিজেদের পূর্বের অবস্থান থেকে। ফলে মাঝের অংশে তৈরি হয় ব্যবধান, যার ফলে ছড়িয়ে যায় মরিশিয়ার ভূখণ্ড।

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here