আকাশের সমস্ত বিমানের ওপর নজর রাখতে পারবে নাসা-র স্পেস রেডিও সিস্টেম

0
74

ওয়াশিংটন: বছর শেষে ‘ফিরে দেখা’-র দুর্ঘটনার তালিকায় থাকবে না আর কোনো বিমান ভেঙে পড়ার ঘটনা, এমনটাই আশা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।  এবার থেকে নাসা-র স্পেস রেডিও সিস্টেমের মাধ্যমে পৃথিবীর সব বিমান থাকবে নাসা-র নজরবন্দি। 

নাসার এই রেডিও যোগাযোগ ব্যবস্থা এতটাই উন্নত, এর সাহায্যে কখনও প্লুটোর ছবি, কখনও মহাকাশ থেকে মহাকাশচারীদের তোলা ছবি পৌঁছে গেছে ঘরে ঘরে। আরও দ্রুত তথ্য এবং ছবি পাঠানোর জন্য প্রয়োজন ছিল শুধু নতুন একটা সফটওয়্যারের। মার্কিন প্রযুক্তি সংস্থা হ্যারিস কর্পোরেশন আর নাসার যৌথ উদ্যোগে তৈরি হল উচ্চ কম্পাঙ্ক বিশিষ্ট বেতার ব্যবস্থা।বিজ্ঞানীরা মনে করছেন, এর সাহায্যে আকাশের বিমান চলাচল নিয়ন্ত্রণ করা আগের চেয়ে অনেক সহজ হবে। 

এতদিন পর্যন্ত বিমানের ওপর নজর রাখতে একমাত্র ভরসা ছিল রাডার। বিমান যখন সমুদ্রের ওপর দিয়ে উড়ত, কাজ করত না রাডার। নতুন সফটওয়্যার চালু হলে বিমানের সব সংকেত, বিমান নম্বর, অভিমুখ, যাত্রাপথ সঙ্ক্রান্ত সব তথ্য নিজে থেকে আপডেটেড হওয়ার ব্যবস্থা থাকবে। গবেষকরা অনুমান করছেন, এতে শুধু যাত্রী নিরাপত্তাই সুরক্ষিত হবে না, বাড়তি জ্বালানির বিপুল খরচ এড়ানোও সম্ভব হবে।   

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here