ওসেনিয়ার অংশ নয় নিউজিল্যান্ড, আবিষ্কার হল পৃথিবীর অষ্টম মহাদেশ

0
549

ওয়েলিংটন: কোন মহাদেশের অন্তর্গত দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ড? এই প্রশ্ন করা হলে বিশ্বের প্রায় প্রত্যেক মানুষই বলবেন ওসেনিয়া। বিজ্ঞানের নতুন আবিষ্কার কিন্তু সেই তত্ত্বকে খারিজ করে দিচ্ছে।

একটি গবেষণার ভিত্তিতে বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন একটি নতুন মহাদেশের। বিশ্বের অষ্টম এই মহাদেশের নাম জিল্যান্ডিয়া। তিন লক্ষ বর্গ মাইল আয়তনের এই মহাদেশের প্রায় ৯৪ শতাংশ রয়েছে প্রশান্ত মহাসাগরের তলায়। নিউজিল্যান্ড এবং প্রশান্ত মহাসাগরের আরও একটি দ্বীপ রাষ্ট্র নিউক্যালেডোনিয়া, এই মহাদেশটির বাকি ছ’শতাংশ জায়গার অধিকারী।

ZEALANDIA

নিউজিল্যান্ডের ভূবিজ্ঞান সংস্থার করা ‘জিল্যান্ডিয়া: আর্থ’স হিডেন কন্টিনেন্ট’ নামক এই গবেষণায় জানা গিয়েছে যে জলের তলায় মহাদেশীয় ভূত্বক প্রশান্ত মহাসাগরীয় এই দুটি দ্বীপকে জুড়ে রেখেছে। শুধু তাই নয়, ভূতাত্ত্বিক দিক থেকে অস্ট্রেলিয়া এবং আন্টার্কটিকার থেকে একদমই আলাদা এই জিল্যান্ডিয়া মহাদেশ। গবেষণার পুরো রিপোর্টটি মার্চ-এপ্রিলে প্রকাশিত হবে 

উল্লেখ্য, ২০০৭-এ প্রকাশিত হওয়া ‘ইন সার্চ অফ এন্সিয়েন্ট নিউজিল্যান্ড’ শীর্ষক বইয়ে নতুন এই মহাদেশের সম্ভাবনার কথা তুলে ধরেছিলেন বইটির লেখক তথা গবেষণায় অংশগ্রহণকারী হামিশ ক্যাম্পবেল। তিনি জানান, আগে পুরো জিল্যান্ডিয়া মহাদেশটাই জলের তলায় ছিল, কিন্তু পরবর্তীকালে ‘প্লেট মুভমেন্ট’-এর ফলে জলের ওপরে উঠে আসে নিউজিল্যান্ড।

ছবি:GSA TODAY 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here