এই প্রথম বামন তারায় মিলল প্রাণের শর্ত

0
76

নিউইয়র্ক: পৃথিবীর বাইরে মহাকাশের আর কোন কোনায় প্রাণের সন্ধান পাওয়া যেতে পারে কিনা, সে নিয়ে বিজ্ঞানীদের গবেষণার শেষ নেই। সম্প্রতি নাসার হাবল টেলিস্কোপে চোখ রেখে বিজ্ঞানীরা খোঁজ পেয়েছেন এক বামন নক্ষত্রের। সেই নক্ষত্রে রয়েছে অক্সিজেন, হাইড্রোজেন, কার্বন, নাইট্রোজেনের মতো উপাদান, যা প্রাণের উপস্থিতির জন্য একান্ত প্রয়োজনীয়।

পৃথিবী থেকে ২০০ আলোকবর্ষ দূরের এই তারার কথা জানিয়েছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক বেঞ্জামিন জুকারম্যান। ‘ডব্লিউ ডি ১২৪৫+৫৪০’- এই বিশেষ বামন তারাটির সঙ্গে গবেষকরা মিল পেয়েছেন আমাদের সৌরজগতের নানা ধর্মের।

পৃথিবী কী ভাবে তৈরি হয়েছে, তা নিয়ে মতভেদ রয়েছে বিজ্ঞানী মহলে। অনেক বিজ্ঞানীর মতে, সৃষ্টির প্রথম পর্যায়ে পৃথিবী ছিল শুকনো। অন্য পদার্থের সঙ্গে ক্রমাগত ধাক্কা খেয়ে খেয়ে পৃথিবীতে হাইড্রোজেন, অক্সিজেন, কার্বন তৈরি হতে থাকে একে একে। ‘অ্যাস্ট্রোফিজিকাল জার্নাল লেটার’-এ প্রকাশিত গবেষণা বলছে, আবিষ্কার হওয়া নতুন তারাটিতেও একইভাবে তৈরি হয়েছে এই সব উপাদান। 

‘ডব্লিউ ডি ১২৪৫+৫৪০’-কে কেন্দ্র করে অনবরত ঘুরে চলেছে একটা ছোট্ট গ্রহ। ওই সৌরজগতের মাধ্যাকর্ষণের তারতম্যের জন্য প্রায়শই ওই গ্রহের গতিপথ পরিবর্তিত হচ্ছে। আর নতুন নতুন উপাদান তৈরি হচ্ছে ওই বামন নক্ষত্রে। তবে এখনও পর্যন্ত এটিই একমাত্র বামন নক্ষত্র, যেখানে নাইট্রোজেনের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। 

এভাবে চলতে থাকলে হয়তো আগামী দিনে ওই বামন তারায় মিলতে পারে প্রাণের সন্ধান। অথবা মানুষেরই বিকল্প বসতি গড়ে উঠতে পারে ‘ডব্লিউ ডি ১২৪৫+৫৪০’-এ। 

 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here