বিশ্বের বৃহত্তম কৃত্রিম সূর্য জ্বলে উঠল জার্মানিতে

0
156

কোলোন: সূর্যের আলোর প্রয়োজনীয়তা অপরিসীম। কিন্তু এই সময়ে জার্মানির অধিকাংশ অঞ্চলই সূর্যের আলো সে ভাবে পায় না। সে সমস্যার সমাধানেই ‘বৈজ্ঞানিক বিপ্লব’ ঘটিয়ে ফেললেন ‘জার্মান এয়ারোস্পেস সেন্টার’-এর বিজ্ঞানীরা। তাঁদের চেষ্টাতেই জ্বলে উঠল বৃহত্তম কৃত্রিম সূর্য।

কোলোন শহরের তিরিশ কিলোমিটার দূরে জুয়েলিখে এই আলো জ্বালানোর ব্যবস্থা হয়েছে। ১৪৯টি জেনন ল্যাম্প নিয়ে তৈরি করা হয়েছে এই জিনিসটাকে। অনেকটা মৌচাকের মতো দেখতে। পুরো ব্যাপারটার নাম দেওয়া হয়েছে সিনলাইট।  বিজ্ঞানীদের মতে, এই সময় এই অঞ্চলের মাটিতে সূর্যের যত পরিমাণ রশ্মি এসে পৌঁছোয়, তার দশ হাজার গুণ রশ্মি পৌঁছে দেবে এই কৃত্রিম সূর্য। প্রায় তিন হাজার ডিগ্রি তাপমাত্রা উৎপন্ন হবে এই আলোয়, যা হাইড্রোজেন গ্যাস তৈরিতেও সাহায্য করবে।

অনেকের মতে, ভবিষ্যতে কার্বনের থেকে হাইড্রোজেনের প্রয়োজনীয়তা অনেক বাড়বে কারণ হাইড্রোজেন পরিবেশবান্ধব গ্যাস এবং এর ফলে গ্লোবাল ওয়ার্মিং-এর কোনো সমস্যা নেই। কিন্তু হাইড্রোজেন, ব্রহ্মাণ্ডে বেশি মাত্রায় উপস্থিত থাকলেও, পৃথিবীতে তার উপস্থিতি খুবই কম।

হাইড্রোজেন তৈরি করার সব থেকে সহজ উপায় হল বিদ্যুতের সাহায্যে জলকে তার দু’টি প্রধান উপাদান–অক্সিজেন এবং হাইড্রোজেনে বিভক্ত করা। কিন্তু এখানে বিজ্ঞানীদের মতে, যে তাপমাত্রা এই সিনলাইট উৎপাদন করবে, তাতেই হাইড্রোজেন তৈরি হয়ে যাবে।    

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here