বিশ্বের প্রথম ‘ফাইভজি’ স্মার্টফোন আনছে জেডটিই

0
105

বার্সেলোনা: থ্রিজি, ফোরজি-র পর এ বার ফাইভজি। ফাইভজি সাপোর্ট করে এমন স্মার্টফোন বাজারে আনছে চিনা প্রযুক্তির একটি সংস্থা জেডটিই। এই স্মার্টফোনটি গিগাবাইট প্রযুক্তি সম্পন্ন। এটাই বিশ্বের প্রথম ‘ফাইভ-জি’ ফোন বলে জানাচ্ছে সংস্থাটি।

এই ভার্সনের ফোনটি সেকেন্ডে ওয়ান জিবি গতিতে ডাউনলোড করার ক্ষমতা রাখে। সংস্থা সূত্রে জানা যাচ্ছে, প্রথমদিকের ফোরজি ফোনগুলির যে স্পিড ছিল, এটি তার থেকেও ১০গুণ দ্রুত কাজ করতে সক্ষম। যাবতীয় অ্যাপ এতে আগে থেকেই থাকছে। ফলে কোনো কিছু ডাউনলোড করা বা ইনস্টল করার দরকার নেই।

ফিফথ জেনারেশন অর্থাৎ ফাইভজি ফোনের দ্রুত গতির জন্য হাই ডেফিনেশনের সিনেমা এক সেকেন্ডের মধ্যে ডাউনলোড করা যাবে। ফলে ফোনটিতে টিভি বা সিনেমা দেখার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। 

সংস্থা সূত্রের খবর ২০১৮ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে এই নেটওয়ার্ক সার্ভিসের প্রথম পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। এর পর ২০২০ সাল থেকে ব্যবসায়িক ভাবে একে বাজারে ছাড়া হবে। এটি যথেষ্ট অর্থসাশ্রয়ী হবে বলে মনে করছে সংস্থা। 

প্রসঙ্গত, জেডটিই ১৯৮৫ সাল থেকে তাদের ব্যবসা শুরু করে। বিশ্বের ১৬০টি দেশে সংস্থাটি টেলিকম ব্যবস্থার নানা যন্ত্রপাতি ও পরিষেবা সরবরাহ করে থাকে। 

বিজ্ঞাপন
loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here