শততম টেস্টে জয় বাংলাদেশের, চতুর্থ দল হিসেবে ঐতিহাসিক কৃতিত্বের ভাগীদার

0
1554

কলম্বো: নিজেদের শততম টেস্টকে স্মরণীয় করে রাখল বাংলাদেশ। ৪ উইকেটে তারা হারিয়ে দিল শ্রীলঙ্কাকে। 

গত বছরই ইংল্যান্ডকে মিরপুর টেস্টে হারিয়েছিল তারা। কিন্তু পারফর্মেন্সে ধারাবাহিকতার অভাব টেস্টে বাংলাদেশের উন্নতিতে প্রধান বাধা হয় দাঁড়ায়। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তাদের দেশে ছ’শোর কাছাকাছি রান করলেও দ্বিতীয় ইনিংসের ব্যাটিং ভরাডুবির ফলে ম্যাচ হারতে হয় তাদের। এই টেস্টেও সে রকমই হওয়ার একটা ভ্রূকুটি তৈরি হয়েছিল। প্রথমত দু’উইকেট হাতে নিয়ে মাত্র ১৩৯ রানে এগিয়ে থেকে পঞ্চম দিন শুরু করলেও শ্রীলঙ্কার নবম উইকেটের জুটি ভাঙতে বেশ বেগ পেতে হয় বাংলাদেশকে। ৩১৯ রানে শেষ হয় শ্রীলঙ্কা। ১৯১ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে আবার ধাক্কা। ২৪ রানের মাথায় দুই উইকেট হারায় টাইগাররা। বল হাতে তখন ভয়ঙ্কর হয়ে উঠতে শুরু করেছেন রঙ্গনা হেরথ।

আরও পড়ুন: তৃতীয় টেস্ট সেঞ্চুরি ঋদ্ধিমানের, সপ্তম উইকেটে রেকর্ড পার্টনারশিপ ভারতের

এখানেই ম্যাচের হাল ধরে নেন শাব্বির রহমন এবং তামিম ইকবাল। দু’জনের মধ্যে তৈরি হওয়া ১০৯ রানের পার্টনারশিপেই ম্যাচের ভাগ্য মোটামুটি নিশ্চিত হয়ে যায়। কিন্তু ৮২ রানে তামিম ফিরতে ফের একবার শিহরণ জাগে বাংলাদেশে। কিন্তু খুব দক্ষ হাতে সমস্ত বাধা বিপত্তি কাটিয়ে দেশকে জয়ের পথে নিয়ে যান অধিনায়ক মুশফিকুর রহিম।

এই টেস্ট জিতে একটি বিরল কৃতিত্ব অর্জন করল বাংলাদেশ। অস্ট্রেলিয়া, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের পর চতুর্থ দল হিসেবে নিজেদের শততম টেস্ট জিতল এগারো বাঙালির এই দল।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here