ক্রিকেটের ইতিহাসে ঢুকে গেল ভারত-দ‌ক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ

0
3192

ওয়েবডেস্ক: টেস্ট ক্রিকেটের ইতিহাসে ঢুকে গেল ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ। এই সিরিজে এমন একটি ঘটনা ঘটল, যা এর আগে কোনো টেস্ট সিরিজে হয়নি। কোনো টেস্ট ম্যাচে সর্বাধিক ৪০টি উইকেট পড়ার সুযোগ থাকে। সেই হিসেবে ৩ টেস্টের সিরিজে সর্বাধিক ১২০টি উইকেট পড়তে পারে। এই সিরিজে ১২০টি উইকেটই পড়েছে। এমন ঘটনা এর আগে টেস্ট সিরিজের ইতিহাসে হয়নি। ইতিপূর্বে ৩ টেস্টের সিরিজে সর্বাধিক ১১৮টি উইকেট পড়েছে। তেমন ঘটনা ঘটেছে তিনবার।

অন্যদিকে চার টেস্টের সিরিজে সর্বাধিক উইকেট পড়ার রেকর্ড রয়েছে ১৫৭টি এবং পাঁচ টেস্টের সিরিজে সর্বাধিক উইকেট পড়ার রেকর্ড রয়েছে ১৯৭টি।

এই সিরিজে ৩২ বছরের পুরোনো রেকর্ড ছুঁলেন ভারতীয় বোলাররা। এই নিয়ে তিনবার বিদেশ সফরে তিন বা বেশি টেস্টের সিরিজে প্রতিপক্ষের সব কটি উইকেট নিতে পারলেন তারা। এর আগের দুটি ঘটনাই ঘটেছিল ১৯৮৬ সালের ইংল্যান্ড সফরে। সেই সফরে২-০ সিরিজ জিতেছিল ভারত।

জোহানেসবার্গে টেস্টে অপরাজিতই থেকে গেল ভারত। পাশাপাশি জোহানেসবার্গ টেস্ট জয়ের মধ্যে দিয়ে কোহলি ছুঁলেন সৌরভকে। অধিনায়ক হিসেবে ২১টি টেস্ট জয় হয়ে গেল তাঁর। সৌরভেরও সংখ্যাটা একই। এ বমযাপারে সবার আগে রয়েছেন ধোনি। তাঁর অধিনায়কত্বে ২৭টি টেস্ট জিতেছে ভারত।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here