স্বয়ং ব্র্যাডম্যানও তাঁর পেছনে, সর্বোচ্চ গড় নিয়ে প্রথম শ্রেণির ক্রিকেট কাঁপাচ্ছেন এই আফগান ক্রিকেটার

0
674
baheer shah don bradman

ওয়েবডেস্ক: ক্রিকেটে যদি গড়ের কথা বলা হয়, তা হলে প্রথমেই আসবে একজনের নাম। তিনি প্রবাদপ্রতিম স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান। কিন্তু এই গড়ের নিরিখে এ বার সেই ব্র্যাডম্যানকে পিছনে ফেলে দিয়েছেন যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের এই ক্রিকেটারটি।

শুধু ব্র্যাডম্যানকে পেছনে ফেলাই নয়, প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর গড়ে এখনও পর্যন্ত অন্য কোনো ক্রিকেটারই পৌঁছোতে পারেনি। এই ক্রিকেটারটির নাম বাহির শাহ। মাত্র সাতটা প্রথম শ্রেণির ম্যাচে বারোটা ইনিংস খেলেছেন তিনি। করেছেন ১০৯৬ রান। যে গড় নিয়ে এত হইচই, সেই গড় ১২১.৯৯। ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ।

ব্র্যাডম্যানের টেস্ট গড়ই সব সময় আলোচ্য বিষয় ছিল। ৯৯.৯৪ গড় ছিল তাঁর। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর গড় ছিল ৯৫.১৪।

আসন্ন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আফগানিস্তান দলে খেলবেন বছর ১৮-এর বাহির। গত বছর অক্টোবরে প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের অভিষেকেই অপরাজিত ২৫৬ রানের ইনিংস খেলেছিলেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটের অভিষেকে যা সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর। এর পাঁচটা ইনিংস পরেই নিজের প্রথম ত্রিশতরান করেন বাহির। জাভেদ মিয়াঁদাদের পরে বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এই রেকর্ড করেন তিনি।

উল্লেখ্য, গত বছরেই টেস্ট খেলার স্বীকৃতি পেয়েছে আফগানিস্তান। ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টটি খেলার কথা তাদের, যদিও সেই ম্যাচের তারিখ এখনও ঘোষিত হয়নি। সেই ম্যাচে যে বাহিরকে ভারতীয় ক্রিকেটভক্তরা দেখতে পাবেনই সেটা এখন থেকে বলে দেওয়া যায়।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here