সুনীল ছেত্রী কি ছাপিয়ে গিয়েছেন বাইচুং ভুটিয়াকে?

0
121
teamindiafinal

ওয়েবডেস্ক: এই মুহূর্তে স্বপ্নের ফর্মে রয়েছেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী। সদ্য বিবাহিত জীবন যে তাঁর জন্য  সৌভাগ্য বয়ে এনেছে তা আর বলার অপেক্ষা রাখে না। রবিবার কেনিয়ার বিরুদ্ধে ইন্টারকন্টিনেন্টাল কাপে তাঁর জোড়া গোলে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। টুর্নামেন্টে আটটি গোলও রয়েছে তাঁর ঝুলিতে। শুধু তা-ই নয়, তাঁরই নেতৃত্বে আগামী বছর এশিয়ান কাপে যোগ্যতা অর্জন ইতিমধ্যেই করে ফেলেছে ভারত। পরিসংখ্যানের দিক দিয়ে এই মুহূর্তে তিনি অনেকেরই হিসাব গুলিয়ে দিচ্ছেন।

দেশের হয়ে ৬৪টি আন্তর্জাতিক গোল করে ইতিমধ্যেই তিনি ছুঁয়ে ফেলেছেন বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসিকেও।  ফলে তাঁর এই অবিশ্বাস্য ফর্ম নিয়ে কিন্তু ভারতীয় ফুটবলপ্রেমীদের মধ্যে একটা তুলনা উঠে আসছে প্রাক্তন অধিনায়ক এবং সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় বাইচুং ভুটিয়াকে নিয়ে।

বাইচুং ভারতের হয়ে ১০৭ ম্যাচে মোট ৪৩ গোল করেছেন। সেই দিক দিয়ে ইতিমধ্যেই সুনীল ১০২ ম্যাচে ৬৪ গোল করেছেন। শুধু গোলের দিক দিয়ে নয়, দেশের হয়ে বাইচুং মোট ছয়টি ট্রফি জিতেছেন সেখানে সুনীলের সংখ্যা সাত। তবে তাঁরাই ভারতীয় ফুটবলের ইতিহাসে দুই খেলোয়াড় যাঁরা একশোর বেশি ম্যাচ খেলেছেন।

শুধু এখানেই শেষ নয়, ব্যক্তিগত সম্মানের দিক দিয়েও এগিয়ে সুনীল। অর্জুন পুরস্কার, এআইএফএফের বর্ষসেরা খেলোয়াড়, ভারতের বর্ষসেরা খেলোয়াড়, এএফসি চ্যালেঞ্জার্স কাপে সেরা খেলোয়াড়, সাফ টুর্নামেন্টের সেরা খেলোয়াড়, আই লিগ, আইএসএল এবং সদ্য শেষ হওয়া কন্টিনেন্টাল কাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে।

অন্য দিকে বাইচুং অর্জুন পুরস্কার প্রাপ্ত, সঙ্গে পদ্মশ্রী, বঙ্গভূষণ এবং এশিয়ান ফুটবলের হল অফ ফেম স্বীকৃত।

তবে অনেকেরই কাছে এই তুলনার কোনো মানে হয় না। কারণ দু’জন দু’টি আলাদা প্রজন্মের খেলোয়াড়। দেশবাসী সারা জীবন তাঁদের খেলাটাই উপভোগ করে এসেছে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here