ফিরে দেখা ফুটবল বিশ্বকাপ: শত্রুপক্ষের হাত থেকে বাঁচাতে ট্রফি লুকনো ছিল খাটের নীচে

বিশ্বকাপ ফুটবল মানেই মন জোড়া-ফলায় বিদ্ধ। এক উত্তেজনা। দুই নস্টালজিয়া। উত্তেজনা আপাতত তোলা রইল ১৪ জুন রাশিয়া বিশ্বকাপের আসরের জন্য। এখন ভেসে যাওয়া যাক নস্টালজিয়ায়।

0
116
world cup 1938
Arunava Gupta
অরুণাভ গুপ্ত

১৯৩৮-এ বিশ্বকাপ জিতল ইতালি। ফাইনাল হাঙ্গেরির বিরুদ্ধে জয়ের আনন্দ স্থায়ী হয়নি দেশে ফিরে। কারণ যুদ্ধ। ছোটোখাটো নয়, একেবারে বিশ্বযুদ্ধ। ফুটবল যে সমাজের সবস্তরের মানুষের কাছে কতটা আপন আর আবেগের, সেটা খুব সহজেই বোঝা যায় তৎকালীন একটি ঘটনায়।

ইতালির ক্রীড়া দফতরের হোমড়াচোমড়া ব্যক্তিত্ব ডা. ওটোরিনো ব্যারাসির কেন জানি মনে হল, নাৎসী বাহিনী সোনার তৈরি জুলে রিমে ট্রফি গায়েব করবে। তাই নানান ফন্দি-ফিকির খুঁজতে শুরু করলেন। যেমন করে হোক গর্বের ট্রফিটাকে রক্ষা করতেই হবে।

আরও পড়ুন: ফিরে দেখা ফুটবল বিশ্বকাপ: ম্যাচের আগে মুসোলিনির ফতোয়া, ‘জেতো অথবা মরো’

ওটোরিনো শেষমেশ যা করলেন, তা শুনে বর্তমান প্রজন্মের মনে ফুটবল-প্রেমীদের হাসির উদয় হতেই পারে। এত বড়ো একজন চিকিৎসক শেষে কি না, সেই ট্রফি ব্যাঙ্ক থেকে নিয়ে চলে এলেন। রোমের ওই ব্যাঙ্কে শত্রুপক্ষের সেনা হানা দিতে পারে বলে তাঁদের কাছে খবর ছিল। সে কারণেই তড়িঘড়ি সেখান থেকে সরিয়ে ফেললেন সেই ট্রফি। রাখলেন নিজের জিম্মায়। আরও স্পষ্ট করে বললে, তিনি ওই ট্রফি রাখলেন একেবারে নিজের শোবার ঘরের খাটের নীচে।

footbal-italy

যুদ্ধ-পর্ব চুকে যাওয়ার পর ১৯৫০ সালে ফের ১২ বছর ফের বিশ্বকাপ ফুটবল চালু হলে সেই ট্রফি বের করে দিয়েছিলেন ওটোরিনো।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here