বিশ্বকাপের ইতিহাসে ১৩টি সেরা গোল যা কখনও ভোলা যায় না

0
217
wccover

ওয়েবডেস্ক: হাতে আর এক দিন, তার পরেই শুরু হয়ে যাবে বিশ্বকাপ। সারা দিনের কাজকর্ম সেরে সবাই টিভির সামনে মশগুল হয়ে পড়বে। কে জিতবে কে হারবে তা তো সময়ই বলবে। কিন্তু জয়-পরাজয়ের থেকেও বেশি দৃষ্টিনন্দন বিশ্বকাপের অবিশ্বাস্য গোলগুলি, যা চিরস্মরণীয় হয়ে থাকে আমাদের কাছে। পেলে থেকে মারাদোনা, কিংবা জিদান থেকে রোনাল্ডো বিশ্বকাপে স্মরণীয় হয়ে আছে তাঁদের গোল। নতুন অনেক গোল হবে কিন্তু কিছু গোল যা হয়তো কোনো দিনই পুরোনো হবে না।

দেখে নিন বিশ্বকাপের তেমনই সেরা ১৩ গোল:

১। কার্লোস আলবার্তো

১৯৭০ বিশ্বকাপ ফাইনালে অন্যতম সেরা গোল ব্রাজিলের কার্লোস আলবার্তোর। পেলের বাড়ানো পাসে সেই গোল আজও আমাদের কাছে ভীষণ প্রিয়। ইতালিকে হারিয়ে তৃতীয় বার বিশ্বজয় করে ব্রাজিল।

২। দিয়েগো মারাদোনা

১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব ফুটবলের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় মারাদোনার গোল না দেখলে ফুটবল দেখা বৃথা। তাঁর একক অবিশ্বাস্য গোল অনেকের মতেই শতাব্দীর সেরা গোল।

৩। ডেনিস বার্গকাম্প

১৯৯৮ বিশ্বকাপের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন নেদারল্যান্ডসের বার্গকাম্প। কোয়ার্টার ফাইনালে তাঁর বলে অবিশ্বাস্য কন্ট্রোল করে গোল দেখার মতো।

৪। ম্যাক্সি রডরিগেজ

২০০৬ বিশ্বকাপে মেক্সিকোর বিরুদ্ধে অনবদ্য গোল করেছিলেন আর্জেন্তিনার রডরিগেজ। শেষ ষোলোর ম্যাচে নিজের একক দক্ষতায় বলটি কন্ট্রোল করে যে গোল তিনি করেন তা বিশ্বকাপের ইতিহাসে স্মরণীয় হয়ে আছে।

৫। খামেস রডরিগেজ

গত বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা ছিলেন কোলোম্বিয়ার খামেস। শেষ ষোলোর ম্যাচে উরুগুয়ের বিরুদ্ধে তাঁর প্রথম গোলটি বিপক্ষ গোলকিপারের চেষ্টা করেও আটকানোর ক্ষমতা ছিল না।

৬। এস্তেবান কাম্বিয়াসো

২০০৬ বিশ্বকাপে আর্জেন্তিনা দলের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন কাম্বিয়াসো। গ্রুপ লিগের ম্যাচে সার্বিয়া এবং মন্টেনেগরোর বিরুদ্ধে তাঁর গোলটি টুর্নামেন্টের অন্যতম সেরা। দলগত ভাবেও গোলটি বিশ্বকাপে আলাদা মাত্রা পেয়েছিল।

৭। মাইকেল ওয়েন

১৯৯৮ বিশ্বকাপে আর্জেন্তিনার বিরুদ্ধে ওয়েনের গোলটি কিন্তু দেখার মতো। নিজের প্রথম আবির্ভাবেই বিশ্ব ফুটবলে এক অন্য মাত্রা যোগ করেছিলেন তিনি। তবে তিনি গোল করলেও শেষমেশ ম্যাচটি হেরে যায় ইংল্যান্ড।

৮। জেফ হার্স্ট

১৯৬৬ বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের জয় নিয়ে রয়েছে বিতর্ক। ফাইনালে জেফ হার্স্টের একটি গোল নিয়ে রয়েছে বিতর্ক, তবে সেই সব দূরে ঠেলে অতিরিক্ত সময় হার্স্টের অনবদ্য একটি গোল কিন্তু সবার কাছেই প্রিয়।

৯। মার্কো টারদেলি

১৯৮২ বিশ্বকাপ জয়ী ইতালি। ফাইনালে একটি অনবদ্য গোল করেছিলেন মার্কো টারদেলি। অনেকেরই কাছে গোলটি তেমন জনপ্রিয় নয়, কারণ গোলের পর টারদেলির সেলিব্রেশন বেশি মাত্রা পায়।

১০। আর্চি গেমিলি

১৯৭৮ সালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে একটি অবিশ্বাস্য গোল করেছিলেন স্কটল্যান্ডের আর্চি গেমিলি। গোল করলেও দলকে পরের রাউন্ডে নিয়ে যেতে ব্যর্থ হন।

১১। সাইদ আল অয়ারিন

১৯৯৪ বিশ্বকাপে গ্রুপ লিগের ম্যাচে অনবদ্য সেরা গোল করেছিলেন অয়ারিন। একক ভাবে দেখার মতো গোল। যার ফলে বিশ্বকাপের শেষ ষোলোতেও পৌঁছে ছিল সৌদিরা। কিন্তু শেষমেশ সুইডেনের কাছে হেরে বিদায় নিতে হয়।

১২। ডেভিড প্লাট

১৯৯০ বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড এবং বেলজিয়াম। যখন মনে হচ্ছিল ম্যাচ টাইব্রেকারে যাবে ঠিক সেই সময় সাইড ভলিতে অবিশ্বাস্য গোল করে ইংল্যান্ডকে জেতান প্লাট।

১৩। গিওফানি ফান ব্রঙ্কহর্সট

২০১০ বিশ্বকাপ সেমিফাইনালে উরুগুয়ের বিরুদ্ধে অবিশ্বাস্য গোল করেন গিওফানি। তাঁর গোলটি টুর্নামেন্টের সেরা গোল হিসাবে নির্বাচিত হয়েছিল। তবে সেমিফাইনাল জিতলেও শেষমেশ ফাইনালে হারতে হয় তাঁর দল নেদারল্যান্ডসকে।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

loading...

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here