‘না, জিয়া লাগে না’, প্রয়াত সুমিতা সান্যাল

0
750

কলকাতা: ৭১ বছর বয়সে মৃত্যু হল অভিনেত্রী সুমিতা সান্যালের। লেক গার্ডেনসে নিজের বাড়িতেই রবিবার সকাল সাড়ে এগারোটা নাগাদ মৃত্যু হয় তাঁর। বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। তাঁর স্বামী সুবোধ রায় ও এক পুত্র সন্তান রয়েছেন।

১৯৪৫ সালে দার্জিলিং-এ জন্ম হয় মঞ্জুলা সান্যালের। ১৯৬০ সালে প্রথম চলচ্চিত্রে অভিনয় ‘খোকাবাবুর প্রত্যাবর্তন’ ছবিতে। সেই ছবির সময় পরিচালক বিভূতি লাহা (অগ্রদূত) তাঁর নাম পালটে সুচরিতা রাখেন। পরবর্তীকালে পরিচালক কনক মুখোপাধ্যায় তাকে আরও ছোটো করে করে দেন সুমিতা। ‘সাগিনা মাহাতো’ ছবিতে দিলীপ কুমারের বিপরীতে অভিনয় করেছেন তিনি। এ ছাড়া বিশ্বজিতের সঙ্গে অভিনয় করেছেন ‘কুহেলি’ ছবিতে। এ ছাড়া ‘আকাশ প্রদীপ’-সহ ৪০টি বাংলা ছবিতে তাঁর প্রতিভার স্বাক্ষর রাখেন সুমিতা। সত্যজিৎ রায়ের নায়ক ছবিতেও দেখা গিয়েছে তাঁকে।

 

এর পর বলিউডে চলে যান সুমিতা। সেখানেও অভিনয় করেন বেশ কিছু ছবিতে। সেগুলির মধ্যে সব চেয়ে উল্লেখযোগ্য অমিতাভ বচ্চন ও রাজেশ খন্নার বিখ্যাত ছবি ‘আনন্দ’। এ ছাড়াও অভিনয় করেছেন ‘গুড্ডি’, ‘মেরে আপন’-র মতো ছবিতে। এ ছাড়া টিভি সিরিয়াল, পেশাদারি মঞ্চ, গ্রুপ থিয়েটারে ছিল তাঁর অবাধ গতিবিধি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here