Connect with us

বিজ্ঞাপন প্রতিবেদন

রূপালীর হাত ধরে সমাজ-রাজনীতি-প্রগতির বন্ধুর পথের বিশ্লেষণ খ্যাতনামাদের কলমে

সমকালীন সমাজ-রাজনীতি, বামপন্থার নানা দিক নিয়ে মূল্যবান প্রবন্ধ ও আলোচনাধর্মী বই রূপালী প্রকাশন নিয়মিত প্রকাশ করে চলেছে অনেকদিনই। তাঁদের সেই গ্রন্থ তালিকায় এবার যুক্ত হল আরও কয়েকটি মণিমানিক্য।

left

প্রথমেই আসা যাক প্রভাত পট্টনায়কের কথায়। প্রথিতযশা এই বামপন্থী অর্থনীতিবিদ সিঙ্গুর-নন্দীগ্রাম এবং এ রাজ্যে বামশাসনের অবসান পর্বে সিপিআই(এম)-এর রাজনীতির নানা দিক নিয়ে বেশ কিছু প্রবন্ধ লিখেছিলেন ‘ইকোনমিক অ্যান্ড পলিটিক্যাল উইকলি’-সহ দেশের বেশ কয়েকটি প্রথমসারির পত্রিকায়। সেই পইরবন্ধগুলির অনুবাদ চলতি বইমেলায় প্রকাশ করল রূপালী প্রকাশন। নাম- সংকট ও বামপন্থা। দাম-১২০ টাকা।

sampeodaikata rupali

সাম্প্রদায়িকতা এই সময়ের এক জ্বলন্ত ইস্যু। কিন্তু কাকে বলে সাম্প্রদায়িকতা। এটা কোনো একটি নির্দিষ্ট ধর্মের সম্পত্তি। বারতবর্ষে এর বিপদ ঠিক কতটা, এর থেকে মুক্তির উপায়ই বা কী। এমনই নানা বিষয় নিয়ে রাজ্য ও দেশের বেশি কয়েকজন বিদ্বজ্জন, মানবাধিকার কর্মী ও রাজনৈতিক কর্মীর লেখা প্রবন্ধের সংকলন ‘সাম্প্রদায়িকতা: তর্কবিতর্ক’। সঙ্গে রয়েছে সাম্প্রতিক গোরক্ষা বিতর্ক নিয়েও বেশকিছু লেখা। শুধু সাম্প্রদায়িকতা বিরোধী প্রচার নয়, সাম্প্রদায়িকতার তাত্ত্বিক দদিকগুলি নিয়েও চর্চা হয়েছে এই বইতে। সমাজবিজ্ঞানে আগ্রহী পাঠকদের বইটি সংগ্রহ করাই উচিত। সম্পাদনা করেছেন ইতিহাসের শিক্ষক সুমন কল্যাণ মৌলিক। দাম-২৮০ টাকা।

November revolution

সারা পৃথিবীকে নাড়িয়ে দিয়েছিল সেই ঘটনা। খেটে খাওয়া মানুষের নিদের দেশ গঠনের স্বপ্নকে সাকার করেছিল সেই বিপ্লব। বহুচর্চিত নভেম্বর বিপ্লবের শতবর্ষ পেরিয়ে চলেছে এই গ্রহ। চলছে চুলচেরা বিশ্লেষণ। কী কী কৃতিত্ব তার। কী ছিল ঘাটতি। কেন ভেঙে গেল সোভিয়েত ইউনিয়ন। এই নিয়ে এ রাজ্যে বেশ কিছু বই প্রকাশিত হয়েছে। সেই তালিকায় মূল্যবান সংযোজন ‘নভেম্বর বিপ্লব, শতবর্ষের ভালবাসা’। সম্পাদনা করেছেন বামপন্থী রাজনৈতিক কর্মী মইনুল হাসান। দাম-৩০০ টাকা।

kholamanush rupali

তরুণ প্রজন্মের প্রাবন্ধিকদের মধ্যে অর্ণব সাহার নাম অনেকেই জানেন। তাঁর বিশ্লেষণী কলম দেশকালসমাজের নানা ঘটনাকে অনায়াস বিশ্লেষণ করতে সিদ্ধহস্ত। তাঁর ১১টি প্রবন্ধের সংকলন প্রকাশ করল রূপালী। দাম-১৫০ টাকা।

৪২ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলায় রূপালীর স্টল নম্বর-৩৭২। এসবিআই অডিটোরিয়ামের উল্টোদিকে।

বিজ্ঞাপন প্রতিবেদন

‘ট্যুরিজম ফেয়ার’ শুরু হল শিলিগুড়িতে, জেনে নিন বিস্তারিত

নিজস্ব প্রতিনিধি: শিলিগুড়িতে শুরু হল ‘ট্যুরিজম ফেয়ার’। শুক্রবার সিটি সেন্টারে এই মেলার উদ্বোধন করেন রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব।

কলকাতা, আহমেদাবাদ, রায়পুরের পর শিলিগুড়িতে অনুষ্ঠিত হচ্ছে এই মেলা। উত্তরবঙ্গের সব চেয়ে পুরোনো পর্যটন মেলা এটি। খুব স্বাভাবিক ভাবেই এই মেলার আলাদা একটা গুরুত্ব রয়েছে। ১৬ ডিসেম্বর রবিবার পর্যন্ত এই মেলা চলবে।

inauguration by lighting lamp

প্রদীপ প্রজ্জ্বলন করে মেলার উদ্বোধন করছেন পর্যটন মন্ত্রী। নিজস্ব চিত্র।

নতুন বছর আসছে। বেড়াতে যাওয়ার প্ল্যানটা আগে ভাগে সেরে রাখতে বন্ধুর মতো হাত বাড়িয়ে দিয়েছে ‘ট্যুরিজম ফেয়ার’। কারণ, এই মেলায় যোগ দিয়েছেছে এক গুচ্ছ সরকারি ও বেসরকারি পর্যটন সংস্থা। শুধুমাত্র নামী এবং বিশ্বস্ত বেসরকারি পর্যটন সংস্তাগুলোই হাজির রয়েছে এই মেলায়। তাই নিশ্চিন্তে আপনি আপনার বেড়ানোর ঠিকানা খুঁজে নিতে পারবেন এখানে। বুকিং-এর উপর আর্কষণীয় ছাড়েরও ব্যবস্থা থাকছে।

বিদেশে ভ্রমণ

তারও হদিশ থাকছে শিলিগুড়ির ‘ট্যুরিজম ফেয়ারে’। আপনার পছন্দের গন্তব্যে বেড়াতে যাওয়ার বুকিং করে ফেলতে পারবেন এই মেলাতেই। এ বছর কলকাতার ‘ট্যুরিজম ফেয়ার’-এ সুদূর আফ্রিকার ‘মাসাইমারা’ থেকে পর্যটন সংস্থা এসেছিল।

পর্যটনপ্রেমীদের চাহিদাপূরণের মেলা

এক ছাতার তলায় পর্যটনপ্রেমীদের সব চাহিদা পূরণ করছে ‘ট্যুরিজম ফেয়ার’।  কলকাতার ‘ট্যুরিজম ফেয়ারে’ আসা পর্যটকের বক্তব্য থেকেই তা পরিষ্কার হয়ে যায়। বিস্তারিত জানতে দেখুন  https://www.facebook.com/Blueeyeindia/

dance performance in inaugural function

উদ্বোধনী অনুষ্ঠানে নৃত্য পরিবেশন। নিজস্ব চিত্র।

তাই আগামী রবিবারের মধ্যে এক দিন অবশ্যই চলে আসুন শিলিগুড়ির সিটি সেন্টারে ‘ট্যুরিজম ফেয়ার’-এ। মেলাটির আয়োজন করছে ব্লু আই ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড।

Continue Reading

বিজ্ঞাপন প্রতিবেদন

শিলিগুড়িতে শুরু হচ্ছে ‘ট্যুরিজম ফেয়ার’, জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিনিধি: কলকাতা, আহমেদাবাদ, রায়পুরের পর এ বার শিলিগুড়িতে শুরু হচ্ছে ‘ট্যুরিজম ফেয়ার’। উত্তরবঙ্গের সবচেয়ে পুরোনো পর্যটন মেলা এটি। খুব স্বাভাবিক ভাবেই এই মেলার আলাদা গুরুত্ব রয়েছে। ১৪ ডিসেম্বর শুক্রবার শিলিগুড়ির সিটি সেন্টারে শুরু হচ্ছে এই মেলা। ১৬ ডিসেম্বর রবিবার পর্যন্ত এই মেলা চলবে।

ছুটিতে কোথায় যাবেন?

নতুন বছর আসছে। বেড়াতে যাওয়ার প্ল্যানটা আগে ভাগে সেরে রাখতে বন্ধুর মতো হাত বাড়িয়ে দেবে ‘ট্যুরিজম ফেয়ার’। কারণ, এই মেলায় উপস্থিত থাকছে একগুচ্ছ সরকারি ও বেসরকারি পর্যটন সংস্থা। শুধুমাত্র নামী এবং বিশ্বস্ত বেসরকারি পর্যটন সংস্তাগুলোই হাজির থাকবে এই মেলায়। তাই নিশ্চিন্তে আপনি আপনার বেড়ানোর ঠিকানা খুঁজে নিতে পারবেন। বুকিং-এর উপর আর্কষণীয় ছাড়েরও ব্যবস্থা থাকছে।

বিদেশে বেড়াতে যেতে চান?

তারও হদিশ থাকছে ‘ট্যুরিজম ফেয়ারে’। আপনার পছন্দের গন্তব্যে বেড়াতে যাওয়ার বুকিং করে ফেলতে পারবেন এই মেলাতেই। এ বছর কলকাতার ‘ট্যুরিজম ফেয়ার’-এ সুদূর আফ্রিকার ‘মাসাইমারা’ থেকে পর্যটন সংস্থা এসেছিল।

পর্যটনপ্রেমীদের চাহিদাপূরণের মেলা

এক ছাতার তলায় পর্যটনপ্রেমীদের সব চাহিদা পূরণ করবে ‘ট্যুরিজম ফেয়ার’।  কলকাতার ‘ট্যুরিজম ফেয়ারে’ আসা পর্যটকের বক্তব্য থেকেই তা পরিষ্কার হয়ে যায়। বিস্তারিত জানতে দেখুন https://www.facebook.com/Blueeyeindia/

দেখুন এ বছরে কলকাতায় ‘ট্যুরিজম ফেয়ার’-এর ভিডিও।


তাই ১৪,১৫,১৬ ডিসেম্বরের মধ্য একদিন অবশ্যই চলে আসুন শিলিগুড়ির সিটি সেন্টারে ‘ট্যুরিজম ফেয়ার’-এ।  মেলাটির আয়োজন করছে ব্লু আই ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড।

Continue Reading

বিজ্ঞাপন প্রতিবেদন

উৎসব উপলক্ষ্যে এই ৫টি ফোনে মিলছে আকর্ষণীয় ছাড়

ওয়েবডেস্ক : আশা করি আমাদের সুপারিশ করা পণ্যগুলি আপনাদের পছন্দ হবে। কেনাকাটার সুবিধার জন্য দামের সঙ্গে সংশ্লিষ্ট ওয়েবসাইটের লিঙ্ক দেওয়া হয়। এই প্রতিবেদনটি প্রকাশের সময় যে পণ্যটির যে মূল্য ছিল তা দেওয়া হয়েছে এবং সংশ্লিষ্ট পণ্যটি তখনও স্টকে ছিল।

১। অনার ৭ এস (ব্ল্যাক, ১৬ জিবি) (২জিবি RAM) 5,999 টাকা

Honor-7S

২। নোকিয়া ৬.১ প্লাস (ব্লু, ৬৪জিবি) (৪জিবি RAM) 14,999 টাকা

Nokia-6.1-Plus

৩। ইনফিনিক্স স্মার্ট ২ (Serene Gold, 16 GB)  (2 GB RAM) 4,999 টাকা

Infinix-Smart-2

৪। আসুস জেনফোন ম্যাক্স প্রো এম ১ (Black, 64 GB)  (6 GB RAM)12,999 টাকা

Asus-Zenfone-Max-Pro-M1

৫। রেডমি ৬ (Gold, 32 GB)  (3 GB RAM) 7,999 টাকা

Redmi 6

Continue Reading
Advertisement
ক্রিকেট5 hours ago

ক্রিকেটের প্রত্যাবর্তনে ঐতিহাসিক জয় ওয়েস্ট ইন্ডিজের

বাংলাদেশ7 hours ago

জাল করোনা-শংসাপত্র চক্রের অন্যতম পাণ্ডা ধৃত ও চাকরি থেকে বরখাস্ত

রাজ্য8 hours ago

রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজার পার, কমছে মৃত্যুহার

রাজ্য8 hours ago

রাজ্যের লক্ষ্য দৈনিক ১ লক্ষ করোনা নমুনা পরীক্ষা করা, আসছে নতুন যন্ত্র

পরিবেশ9 hours ago

একুশ শতকে প্রথম মুক্ত অবস্থায় ঘুরে বেড়াতে দেখা গেল সোনালি বাঘকে

দেশ9 hours ago

কেরল সোনা পাচারকাণ্ড: এনআইএ-র হাতে গ্রেফতার স্বপ্না সুরেশ, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

indian post
শিল্প-বাণিজ্য10 hours ago

দেখে নিন পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সর্বশেষ সুদের হার

দেশ11 hours ago

ঘোড়া আস্তাবল থেকে পালালে তবেই কংগ্রেসের ঘুম ভাঙবে? সচিন পায়লট প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য কপিল সিবালের

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা5 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা6 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 week ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে