আইপিএল-এর ধাঁচে ফুটবলে কর্পোরেট লিগ চালু করছে এআইএফএফ

0
2383

কলকাতা: ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড বা বিসিসিআই যেমন আইপিএল চালায়, তেমনই একটি চালু করতে চলেছে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন। শুরু হবে চলতি মরশুমেই। এয়ার ইন্ডিয়া, ওএনজিসি, কোল ইন্ডিয়ার মতো সংস্থাগুলি ফেডারেশনের কাছে আবেদন জানিয়েছিল কর্পোরেট লিগ চালু করার। ফেডারেশন সেই আবেদনে সাড়া দিচ্ছে। এআইএফএফ অনুমোদন দেবে লিগকে। তবে লিগের যাবতীয় খরচ বহন করতে হবে অংশগ্রহণকারী দলগুলোকেই। তবে আসন্ন মরশুমে কবে থেকে কর্পোরেট লিগ হবে, তা অবশ্য চূড়ান্ত হয়নি। মনে করা হচ্ছে দেশের ফুটবলের বাজার বাড়ানোর স্বার্থে অফ সিজনেই হবে এই লিগ।

তবে এই লিগ চালু করার পেছনে আরও গভীর কারণও থাকতে পারে। পরের মরশুম থেকে দেশে একটিই লিগ হবে, জানিয়ে দিয়েছে এএফসি। ফেডারেশনের সঙ্গে আলোচনা করে সেই লিগের রোডম্যাপ তৈরি হবে অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের পরেই। সেই লিগ চালু হলে আইএসএল-এর দলগুলির মধ্যে কারা তাতে খেলতে পারবে, তা নিশ্চিত নয়। বিশেষত এটিকে-র মতো দলগুলি মুশকিলে পড়তে পারে। কারণ কলকাতার দুই প্রধান সেই লিগে খেললে সমর্থক জোটার কথা নয় তাঁদের। এই ধরনের সমস্যায় যে দলগুলি পড়বে, তারা অফ সিজনের ওই লিগ খেলে দেশের ফুটবল বাজারের সুযোগ নিতে পারবে। বাজার বাড়বে ফুটবলারদেরও। দেশে ফুটবলের জনপ্রিয়তা বাড়াতেও কাজে লাগবে ওই লিগ।

আইএসএল-এর দলগুলি কোন ভরসায় ফুটবলারদের সঙ্গে দুই-তিন মরশুমের চুক্তি করছে, তা কিছুটা পরিষ্কার হল, এই লিগের সিদ্ধান্তে। তবে এখনও অনেক কিছুই পরিষ্কার হওয়া বাকি। ভারতে এআইএফএফ অনুমোদিত কর্পোরেট ফুটবল লিগ শুরু হচ্ছে, এটুকুই কেবল নিশ্চিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here