ভারতের ভুল মানচিত্র প্রচার করলে ৭ বছর জেল, ১০০ কোটি জরিমানা

0

খবর অনলাইন: ভারতের মানচিত্র ভুল দেখানো হলে ৭ বছর পর্যন্ত জেল ও ১০০ কোটি টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। কিছু সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে জম্মু-কাশ্মীরকে পাকিস্তানের ও অরুণাচলপ্রদেশকে চিনের অংশ হিসাবে দেখানোর পরিপ্রেক্ষিতে সরকার এই ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে।

সম্প্রতি ‘টুইটার’ কাশ্মীরকে চিনের এবং জম্মুকে পাকিস্তানের অন্তর্ভুক্ত অংশ হিসাবে দেখায়। এর তীব্র প্রতিবাদ জানায় ভারত। তার পর মানচিত্রের সেই ‘ভুল’ সংশোধন করা হয়।

‘দ্য জিওস্প্যাশিয়াল ইনফরমেশন রেগুলেশন বিল ২০১৬’-এর যে খসড়া করা হয়েছে সেই অনুযায়ী ভারত সংক্রান্ত কোনও জিওস্প্যাশিয়াল তথ্য সংগ্রহ, প্রচার, প্রকাশ ও বিতরণ করতে হলে সরকারি কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হবে। “ভারতের আন্তর্জাতিক সীমান্ত-সহ কোনও ভূসংস্থান সংক্রান্ত ভুল বা মিথ্যা তথ্য ইন্টারনেট বা কোনও অনলাইন পরিষেবা বা কোনও ইলেকট্রনিক মাধ্যম বা অন্য কোনও ভাবে বর্ণনা, প্রচার, প্রকাশ বা বিতরণ করা যাবে না। আইন লঙ্ঘন করে এই কাজ করলে ১ কোটি থেকে ১০০ কোটি টাকা পর্যন্ত জরিমানা এবং/বা সাত বছর পর্যন্ত জেল হবে।”

জিওস্প্যাশিয়াল তথ্য মানে উপগ্রহ, বিমান, বেলুন, মানুষবিহীন আকাশযান প্রভৃতি থেকে তোলা ভূসংস্থান সংক্রান্ত ছবি বা তাদের সংগৃহীত তথ্য।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন