কলকাতা: বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা চালু হতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের হোস্টেলগুলিতে। এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়ে গিয়েছে। প্রক্রিয়াগত বিষয় চূড়ান্ত করতে আগামী সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের ইন্টারনেট কমিটির সঙ্গে বৈঠকে বসবেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ১৭টি হোস্টেলে প্রায় ২০০০ পড়ুয়া ও গবেষক থাকেন। পড়ুয়াদের পাশাপাশি পড়াশোনার কাজে ইন্টারনেট পরিষেবা একান্ত জরুরি গবেষকদের। তাঁদের কথা মাথায় রেখেই এই পরিষেবা চালু করতে চলেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সহ উপাচার্য (শিক্ষা) স্বাগত সেন বলেন, “হোস্টেলের ছাত্রছাত্রীরা দীর্ঘদিন ধরে ওয়াইফাই-এর দাবি জানিয়ে আসছিল। এই দাবি ইন্টারনেট কমিটির সামনে রাখা হয়। কমিটি ওই প্রস্তাবে সম্মতি দিয়েছে। কী ভাবে এই পরিষেবা চালু হবে, তা ঠিক করতে বৈঠক ডাকা হয়েছে”।

এ বছর ন্যাকের নিরিখে কলকাতা বিশ্ববিদ্যালয়ের মান আগের বারের তুলনায় কম হয়েছে। তার নানা কারণের মধ্যে অন্যতম হল, ক্যাম্পাস ও হোস্টেলে ওয়াইফাই না থাকা। পরের বার ন্যাকের পরিদর্শনের আগে পরিকাঠামো গত ত্রুটিগুলি কাটিয়ে উঠতে চাইছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

পাশাপাশি সর্বভারতীয় পরীক্ষাগুলির সঙ্গে তাল রেখে স্নাতক স্তরের পরীক্ষা পদ্ধতিও পাল্টানো হচ্ছে। নম্বর বাড়াতে ওএমআর শিটে মালিটপল চয়েজ পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে। প্রতি বিষয়ে ৫০ নম্বর থাকবে মাল্টিপল চয়েজ ধর্মী। বাকিটা হবে সংক্ষিপ্ত উত্তর ভিত্তিক। 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন