দূষণ রোধে নিষ্ক্রিয়তা দেখে সরকারকে তুলোধোনা কোর্টের

0

খবর অনলাইন: “আপনারা বসে বসে কফি খাচ্ছেন, কিছুই করছেন না। এই সমস্ত বিষয় নিয়ে মাথা ঘামাতে হবে কোর্টকে” -– গাড়ি থেকে নির্গত ধোঁয়ার জন্য যে ভাবে দূষণ বাড়ছে তা নিয়ন্ত্রণে সরকার কিছুই করছে না দেখে এ ভাবেই তুলোধোনা করল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ।

“মন্ত্রকের লোকেরা কী করছে? গবেষণা করে একটা কিছু সমাধান তাঁরা বার করছেন না কেন? বিশ্বের অন্যান্য দেশ দূষণ নিয়ন্ত্রণে কী করছেন সেই ব্যাপারটা আপনারা গবেষণা করছেন না কেন?” এ ভাবেই নানা প্রশ্ন তুলল বেঞ্চ।

প্রধান বিচারপতি টি এস ঠাকুরের নেতৃত্বাধীন বেঞ্চের আরও দু’ জন সদস্য হলেন বিচারপতি এ কে সিকরি এবং বিচারপতি আর ভানুমতী। বিচারপতিরা বলেন, কেউ একটা কিছু সমাধান নিয়ে কোর্টের কাছে আসবে, কোর্ট বলবে, তার পর কিছু করা হবে –- মন্ত্রকের লোকেরা এই আশায় বসে আছেন। “আপনারা অপেক্ষা করে বসে আছেন, কবে সিনিয়র অ্যাডভোকেট কে কে বেণুগোপাল ও তাঁর দলবল বিষয়টি নিয়ে গবেষণা করবেন, তার পর কিছু একটা সমাধান নিয়ে এগিয়ে আসবেন। আপনারা নিজেরা কিছু করতে পারেন না কেন? এতগুলো মানুষকে এটা ক্ষতিগ্রস্ত করছে। এটা জীবনের প্রশ্ন” – অতিরিক্ত সলিসিটর জেনারেল মনিন্দর সিংহ যখন বলেন কেন্দ্র সিনিয়র অ্যাডভোকেট কে কে বেণুগোপালের রিপোর্ট খতিয়ে দেখবে, তখন ডিভিশন বেঞ্চ এই সব মন্তব্য করেন।

দিল্লিতে দূষণ বৃদ্ধি রোধ করতে কী করা উচিত জানতে চেয়ে তিনটি শিশু সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। তারই প্রেক্ষিতে শীর্ষ আদালতের এই পর্যবেক্ষণ।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন