খবর অনলাইন : পিএফ নিয়ে বারবার মুখ পুড়ছে কেন্দ্রীয় সরকারের। শ্রমিক-কর্মচারী সংগঠনগুলির প্রবল বিরোধিতার মুখে পড়ে প্রভিডেন্ট ফান্ডে ২০১৫-১৬ অর্থবর্ষে সুদের হার ৮.৮%-এই রেখে দিল কেন্দ্র।

এ বারের কেন্দ্রীয় বাজেটে পিএফের উপর কর বসাতে চেয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। কিন্তু সে বারেও শ্রমিক-কর্মচারীদের বিরোধিতায় কেন্দ্রকে সেই প্রস্তাব থেকে পিছু হঠতে হয়। পিএফের পুরো টাকা ৫৮ বছর বয়সের আগে তোলা যাবে না বলে গত ১৯ এপ্রিল কেন্দ্র যে ফরমান জারি করেছিল, তা-ও প্রত্যাহার করে নিতে বাধ্য হয় কেন্দ্রীয় সরকার।

গত আর্থিক বছর অর্থাৎ ২০১৫-১৬ সালে পিএফে সুদের হার ৮.৮০% করার সুপারিশ করেছিল পিএফের অছি পরিষদ। কিন্তু সেই সুপারিশ খারিজ করে দিয়ে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সুদের হার ৮.৭০% করার সিদ্ধান্ত করে। অর্থ মন্ত্রকের এই সিদ্ধান্তের বিরোধিতা করে শাসকদলের শ্রমিক সংগঠন বিএমএস-সহ সব ক’টি শ্রমিক সংগঠন আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করে ফেলে। শুক্রবারই দেশ জুড়ে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছিল কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি। কিন্তু আর আন্দোলনে যেতে হল না তাদের। তার আগেই কেন্দ্রীয় সরকার ২০১৫-১৬ সালের জন্য পিএফে সুদের হার ৮.৮% রাখার সিদ্ধান্ত ঘোষণা করল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here