খবর অনলাইন: অস্বচ্ছতায় ঢেকে যাচ্ছে গোটা ভারত। ‘আউটলুক’ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে এই মন্তব্য করেছেন ইরম চানু শর্মিলা। মণিপুরে সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা আইন (আফপসা) তোলার দাবিতে দেড় দশকেরও বেশি সময় ধরে অনশন করছেন তিনি। বিজেপি সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আফপসা তুলে নেওয়ার জন্য চিঠি লিখে আবেদনও করেছেন তিনি। সাক্ষাৎকারে শর্মিলা জানিয়েছেন, তিনি আশাবাদী যে প্রধানমন্ত্রী তাঁর দাবি মেনে নেবেন। বিষয়টি নিয়ে তিনি মণিপুরের বিজেপি-প্রধানের সঙ্গেও দেখা করেছেন।

যদি না মানেন প্রধানমন্ত্রী?

তেমন সম্ভাবনার কথা পরোক্ষ ভাবে মেনে নিয়ে তাঁর মন্তব্য, অস্বচ্ছতার পরিবেশ ক্রমশ ছড়িয়ে পড়ছে। গণতান্ত্রিক ক্ষেত্রও ক্রমশ সঙ্কুচিত হচ্ছে। যদি আফপসা তুলে নেওয়া না হয় তবে এই অস্বচ্ছতা আরও বেড়ে যাবে। সম্প্রতি দিল্লির মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ২০০৬ সালে রুজু করা আত্মহত্যার চেষ্টার অভিযোগ থেকে ইরম চানুকে মুক্তি দিয়েছেন। এই প্রসঙ্গ টেনে তিনি সাক্ষাৎকারে বলেন, আদালতের নির্দেশ তাঁর আশা আরও বাড়িয়ে দিয়েছে।

অসহিষ্ণুতা’ প্রসঙ্গে তাঁর মন্তব্য, ভারত একটা বহু সংস্কৃতি এবং বহু ধর্মের দেশ। ঈশ্বরে বিশ্বাসী শর্মিলার বক্তব্য, ভারতকে কখনও হিন্দু রাষ্ট্র করা যেতে পারে না। রাজনীতিকদের এই বাস্তবতা বুঝতে হবে। খোদ আকবরও ধর্মের ভিত্তিতে ভারতকে শাসন করতে চাননি।

রোহিত ভেমুলা এবং জেএনইউ ইস্যুতে শর্মিলার মন্তব্য, ছাত্ররা ভয়হীন। তাদের ‘বিপ্লব’ করার অধিকার আছে। রাষ্ট্রের উচিত তাদের এই আকাঙ্ক্ষাকে ভেঙে না দেওয়া। যুব সমাজেরই আছে সমাজের অশুভ শক্তিকে চ্যালেঞ্জ করার। আমাদের উচিত তাদের সমর্থন করা।

নিজের প্রেম প্রসঙ্গে অকপট শর্মিলা বলেন, “আমি আয়ারল্যান্ডের বাসিন্দা কাউন্টিনহোকে খুব ভালবাসি। ওর সঙ্গে গোটা পৃথিবী ঘুরে বেড়ানোর স্বপ্ন দেখি। তবে তা আমার লক্ষ্যপূরণ হওয়ার পরই।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here